Hoop Life

সিমেন্টের বস্তার ভিতরে হলুদ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

হলুদ শরীরের জন্য খুব উপকারী একটি উপাদান। অনেকেই স্বাস্থ্যসচেতনতা হিসাবে প্রতিদিন সকালবেলা গুড়, হলুদ খান। অথবা সর্দি-কাশির হাত থেকে বাঁচতে অনেকেই রাত্রিবেলা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেয়ে থাকে। কিন্তু কেমন হয় যদি আপনার ছাদ বাগানে খুব সুন্দর করে বেড়ে ওঠে হলুদ গাছ। তাহলে অবশ্য মন্দ হয় না। কিন্তু হলুদ গাছ তৈরি করার কিছু বিশেষ পদ্ধতি আছে যা মেনে চললে আপনার ছাদ বাগান থেকে আপনি আপনার সংসারের প্রয়োজনে সারা বছরের হলুদ পেয়ে যেতে পারেন।

হলুদ গাছ প্রতিস্থাপন এর উপযুক্ত সময় হল বর্ষার ঠিক আগে। তবে সারা বছরই হলুদ গাছ লাগাতে পারেন। শীতের প্রথমদিকে হলুদ গাছ তুলে ফেলতে হয়। নার্সারি থেকে কোন ভাল জাতের হলুদ গাছের চারা কিনে আনতে পারেন কিংবা অনেক সময় শীতকালে বাজার থেকে হলুদ কেনার পর দেখা যায় সেখান থেকে সাদা সাদা একটা অংশ বেরিয়েছে। ঐ রকম হলুদ দেখতে পেলেই মাটির মধ্যে প্রতিস্থাপন করতে পারেন।

সিমেন্টের বস্তার মধ্যে অনায়াসে তৈরি করতে পারেন হলুদ গাছ। এর জন্য মাটি প্রস্তুত করতে হবে। হলুদ গাছের মাটি প্রস্তুত করার জন্য অবশ্যই প্রয়োজন ছাই। কারণ হলুদ বেড়ে ওঠার জন্য মাটির মধ্যে উপযুক্ত জায়গা থাকা ভীষণ দরকার। সেজন্য ছাই দিতেই হবে। বাগানের মাটি, জৈব সার, লাল বালি এবং ছাই সমস্ত কিছু উপাদান খুব ভাল করে মিশিয়ে নিয়ে সিমেন্টের বস্তার মধ্যে ঢেলে দিন। বস্তার নিচে অবশ্যই কয়েকটা ফুটো করে দেবেন। যাতে খুব সহজেই অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে।

মাসে একবার অন্তত নিম তেল কীটনাশক হিসাবে দিতে পারেন। হলুদ গাছে প্রচুর পরিমাণে জল এর প্রয়োজন হয়। তবে খেয়াল রাখবেন যেন কখনোই না গোড়ায় জল জমে থাকে। তাহলে কিন্তু গাছ পচে যাবে। যদি বর্ষার সময় প্রতিদিন অতিরিক্ত বৃষ্টিপাত হয় তাহলে বৃষ্টির সময় অবশ্যই ঢাকা জায়গায় রাখবেন। বৃষ্টির অতিরিক্ত জল লাগলে হলুদ গাছের ক্ষতি হতে পারে।

খুব একটা কড়া রোদের প্রয়োজন হয় না। তবে আপনার ছাদে যেখানে উচ্চ আলো যুক্ত জায়গা রয়েছে সেখানে হলুদ গাছ রেখে দিন। মোটামুটি নিয়ম মেনে করতে পারলে একটি সিমেন্টের বস্তা থেকে আপনি এক কিলো পরিমাণ হলুদ পেতে পারেন।

Related Articles