whatsapp channel

বাড়িতে টবে ড্রাগণ ফ্রুট চাষ করুন স্টেপ বাই স্টেপ পদ্ধতি অনুসরণ করে

ড্রাগণ ফ্রুট মূলত থাইল্যান্ড, আমেরিকায় জন্মে থাকে। সেই সব জায়গাতেই এর প্রচলন বেশি। তবে এখন মানুষ অনেক স্বাস্থ্য সচেতন হয়েছে। তাই পৃথিবীব্যাপী এই ড্রাগন ফ্রুটের চাহিদা রয়েছে। এতে থাকা প্রচুর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ড্রাগণ ফ্রুট মূলত থাইল্যান্ড, আমেরিকায় জন্মে থাকে। সেই সব জায়গাতেই এর প্রচলন বেশি। তবে এখন মানুষ অনেক স্বাস্থ্য সচেতন হয়েছে। তাই পৃথিবীব্যাপী এই ড্রাগন ফ্রুটের চাহিদা রয়েছে। এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে উজ্জ্বল করে। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়। এর মধ্যে থাকা ক্যারোটিন শরীরের মধ্যে বাড়তে থাকা টিউমার কে ধ্বংস করে দেয় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এই ফলটির দাম অনেক বেশি তাই আপনার যদি ছাদ বাগানের শখ থাকে কিংবা বাড়ির সামনে যদি সামান্য খানিকটা জায়গা থাকে তাহলে সহজেই চাষ করতে পারেন ড্রাগণ ফ্রুট।

Advertisements

এর জন্য বড় আকারের টব কিংবা জলের ড্রাম নিতে হবে। বেশ অনেকটা মাটির প্রয়োজন হয় এই গাছের জন্য। সব রকমের মাটিতেই এই ড্রাগণ ফ্রুট হয়ে থাকে। তবে বেলে দো-আঁশ মাটিতে ভালো করে গোবর সার দিয়ে মিশিয়ে এই ফলের জন্য মাটি তৈরি করে রাখতে পারেন। মাটির মধ্যে বেশ খানিকটা জল দিয়ে অন্তত দশ দিন রেখে দিতে হবে। তারপর হাত দিয়ে দেখে নিতে হবে মাটি বেশ ঝুরঝুরে হলে আপনি জানবেন এই ফলের জন্য আপনার মাটি একেবারেই প্রস্তুত হয়ে গেছে।

Advertisements

এই গাছ ক্যাকটাস জাতীয় উদ্ভিদ। তাই এই গাছের খুব একটা যত্নের প্রয়োজন হয়না। অল্প জল অল্প রোদেই গাছ হয়ে যাবে। গাছের গোড়ায় যেন কোনভাবেই না জল জমে থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। বড় হওয়ার সাথে সাথে গাছের সঙ্গে খুঁটি বেঁধে দিতে হবে। ঠিকঠাক মতন যত্ন পেলে ৭-৮ মাসের মধ্যে এই গাছ থেকে ফল পাওয়া যায়। একটি পূর্ণবয়স্ক গাছ থেকে প্রায় ১০০ টার কাছাকাছি ফল পেতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media