Hoop Life

গরমে ঘেমে নেয়ে একসা? হাতে তুলে নিন ঘরোয়া উপাদান, কাজ হবে মুহূর্তে

গরমকাল পড়তেই শুরু হল প্যাচপ্যাচে ঘামের উপদ্রব। যারা বাইরে বেরোন বা অথবা যারা ঘরের ভেতর থাকেন অনেকেই অতিরিক্ত ঘামের সমস্যায় জেরবার হন। চিকিৎসকদের মতে, ঘাম হওয়া শরীরের জন্য ভালো। শরীরের ভেতরে থাকা টক্সিন ঘামের মাধ্যমে বাইরে বেরিয়ে যায়।

কিন্তু যাদের অতিরিক্ত ঘাম হয় সেই ঘাম কিন্তু তাদের সমস্যার কারণ হয়। এই ঘামের ফলে নানান রকম সমস্যা তৈরি হতে পারে ঘামের দুর্গন্ধ তাছাড়াও জামা কাপড়ের দাগ তৈরি হয়। তাই আর কিছু না ভেবে হাতে তুলে নিন ঘরোয়া উপাদান ঘামের থেকে রেহাই পেতে আপনার রান্নাঘরে একটু চোখ বোলালে আপনি পেয়ে যাবেন অসাধারন কয়েকটি উপাদান।

ঘাম কমাতে সবচেয়ে উপকারী একটি উপাদান হলো পাতিলেবু। পাতিলেবু ভালো করে গোল গোল করে কেটে নিয়ে যদি স্নান এরপরে আন্ডার আর্মসে ভালো করে ঘষে লাগাতে পারেন তাহলে বেশ কয়েক ঘণ্টা আপনি নিজেকে ফ্রেশ অনুভব করতে পারবেন। এতে কোনো রকম দুর্গন্ধ হবে না।

গরমকালে যতটা সম্ভব চেষ্টা করবেন পেঁয়াজ-রসুনের রান্না কম খেতে কারণ এতে ঘাম বেশি হয় এবং ঘামের দুর্গন্ধ বেশি হয়। প্রচুর পরিমাণে জল মরসুমি ফল, টক দই আমলকি এগুলো বেশি করে খাবেন।

ঘাম কমাতে আরো একটি উপকারী উপাদান হলো বেকিং সোডা। লেবুর রসের মধ্যে এক চামচ বেকিং সোডা দিয়ে যেখানে যেখানে আপনার ঘাম বেশি হয়, সেখানে যদি লাগিয়ে নিতে পারেন তাহলে ঘামের উপদ্রব একেবারে কমে যাবে। তার সঙ্গে ঘামের সঙ্গে সৃষ্টি হওয়া ঘামের দুর্গন্ধ একেবারে কমে যাবে।

ঘাম কমাতে বাড়িতেই বানিয়ে ফেলুন ডিটক্স ওয়াটার৷ একটা শশা, একটা লেবু, বিটনুন, পুদিনা ভালো করে মিশিয়ে নিয়ে একটা কাঁচের পাত্রে রেখে, ফ্রিজে এক রাত রেখে পরের দিন সকালে খালি পেটে পান করুন। এটি শরীরকে ভিতর থেকে পরিষ্কার করে।

Related Articles