whatsapp channel

প্রসেনজিৎ-ঋতুপর্ণা নয়, রেকর্ড তৈরি করেছিলেন বাংলাদেশের জুটি শাবানা-আলমগীর

সম্প্রতি ঘোষণা হয়েছে এপার বাংলার জনপ্রিয় তারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) জুটির পঞ্চাশ তম মুভি ‘অযোগ্য’। সুরিন্দর ফিল্মসের প্রযোজনায় তৈরি এই ফিল্মটি পরিচালনা করছেন কৌশিক…

Avatar

Nilanjana Pande

সম্প্রতি ঘোষণা হয়েছে এপার বাংলার জনপ্রিয় তারকা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) জুটির পঞ্চাশ তম মুভি ‘অযোগ্য’। সুরিন্দর ফিল্মসের প্রযোজনায় তৈরি এই ফিল্মটি পরিচালনা করছেন কৌশিক গাঙ্গুলী (Koushik Ganguly)। অনেকেই লিখেছেন, প্রসেনজিৎ-ঋতুপর্ণা ইতিহাস গড়তে চলেছেন। এখনও অবধি কোনো জুটি পঞ্চাশ তম ফিল্ম অবধি পৌঁছাতে পারেননি। কিন্তু এরপরেই ওপার বাংলায় কিছুটা হলেও শুরু হয়েছে সমালোচনা। তবে তাতে ইন্ধন যুগিয়েছে সংবাদমাধ্যম

দুর্গাপুজোর সময় প্রসেনজিৎ নিজেও ‘অযোগ্য’-র ঘোষণা করে বলেছিলেন, তাঁর জানা নেই, সমগ্র ভারতবর্ষ তথা পৃথিবীতে কোনো জুটি পঞ্চাশ তম ফিল্মে অভিনয় করেছেন বলে তাঁর জানা নেই। প্রকৃতপক্ষে, বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রিতে এখনও অবধি আলোচনা হয় শাবানা (Shabana)-আলমগীর (Alamgir) জুটির। এপার বাংলায় প্রসেনজিৎ-ঋতুপর্ণা বর্তমানে তাঁদের জুটির পঞ্চাশ তম ফিল্মে অভিনয় করছেন। কিন্তু ওপার বাংলায় শতাধিক ফিল্মে জুটিতে অভিনয়ের রেকর্ড গড়েছেন শাবানা-আলমগীর। তাও নব্বইয়ের দশকে। শাবানা-আলমগীর জুটি অভিনীত একশত তম ফিল্ম মুক্তি পেয়েছিল 1995 সালে। ফিল্মের নাম ছিল ‘সংসারের সুখ-দুঃখ’। ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে ‘সংসারের সুখ-দুঃখ’ ছিল সুপারহিট।

এই ফিল্মটি পরিচালনা করেছিলেন মনোয়ার খোকন (Manwar Khokon)। তবে এই ফিল্ম মুক্তি পাওয়ার তিন বছর পর অভিনয় জগৎ থেকে অবসর নিয়েছিলেন শাবানা। 2000 সালে মুক্তি পেয়েছিল শাবানা-আলমগীর জুটির শেষ ফিল্ম ‘ঘরে ঘরে যুদ্ধ’। এই ফিল্মটি পরিচালনা করেছিলেন আজিজুর রহমান (Ajijur Rahaman)। এটিই ছিল শাবানা অভিনীত শেষ ফিল্ম। একসাথে মোট একশো ছয়টি ফিল্মে অভিনয় করেছিলেন শাবানা ও আলমগীর।

প্রসেনজিৎ-ঋতুপর্ণা নয়, রেকর্ড তৈরি করেছিলেন বাংলাদেশের জুটি শাবানা-আলমগীর

এই জুটি সত্তরের দশকে গঠন হলেও বিখ্যাত হয়েছিলেন আশির দশকে। কিন্তু শাকিব খান (Shakib Khan) ও অপু বিশ্বাস (Apu Biswas)-এর মাত্র কয়েক বছরের মধ্যে মোট সত্তরটি ফিল্মে অভিনয় করেছেন।

whatsapp logo