BollywoodHoop Plus

Sharmila Tagore: রাজ কাপুরের সাথে এই কারণে অভিনয় করতে চাননি শর্মিলা ঠাকুর

শর্মিলা ঠাকুর (Sharmila Tagore) বলিউডের কিংবদন্তী অভিনেত্রীদের মধ্যে অন্যতম। তিনিই বলিউডের প্রথম নায়িকা যাঁর অঙ্গে উঠেছিল বিকিনি। ঠাকুরবাড়ির মেয়ে ভেঙে দিয়েছিলেন স্টিরিওটাইপ। স্বর্ণযুগের প্রায় সব নায়কদের সাথে অভিনয় করেছেন শর্মিলা। তাঁর সাথে সুপারহিট ছিল শাম্মি কাপুর (Shammi Kapoor) ও রাজেশ খান্না (Rajesh Khanna)-র জুটি। কিন্তু রাজ কাপুর (Raj kapoor)-এর সাথে এই নায়িকাকে কোনো ফিল্মে অভিনয় করতে দেখা যায়নি।

এমনকি রাজের পরিচালনায় কোনো ফিল্মে অভিনয় করেননি শর্মিলা। পঞ্চাশের দশকে দিলীপ কুমার (Dilip Kumar)-এর বিপরীতে ‘দাস্তান’ ফিল্মে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন শর্মিলা। একই সাথে তাঁর কাছে এসেছিল ‘ইয়ে গুলিস্তাঁ হামারা’ ফিল্মে দেব আনন্দ (Dev Anand)-এর বিপরীতে অভিনয়ের সুযোগ। কিন্তু রাজ যখন ‘মেরা নাম জোকার’ ফিল্মে অভিনয় করছিলেন, সেই সময় শর্মিলার সাথে রাজের বন্ধুত্ব তৈরি হয়েছিল। তাঁদের ঘনিষ্ঠতা ছিল যথেষ্ট। ওই সময় রাজ তাঁর বন্ধু শর্মিলাকে ‘মেরা নাম জোকার’-এর দ্বিতীয় ভাগের প্রস্তাব দিয়েছিলেন। তৎকালীন জমানায় সিকোয়েল সম্পর্কে সকলের ধারণা থাকলেও পরিচালকরা তা তৈরি করার রিস্ক নিতে চাইতেন না। ‘মেরা নাম জোকার’ ফিল্মটি প্রকৃতপক্ষে তিনটি ভাগে বিভক্ত ছিল।

প্রথম ভাগে ছিল জোকারের শৈশব, দ্বিতীয় ভাগে সার্কাসের সেটে নিজের কষ্ট সত্ত্বেও মানুষের মুখে হাসি ফুটিয়ে তোলার তাগিদ, তৃতীয় ভাগে জোকারের জীবনের সফলতার হিসাব। ‘মেরা নাম জোকার’-এর দ্বিতীয় ভাগে সার্কাসের একটি চরিত্রের কল্পনা করেছিলেন রাজ যার জন্য জোকারের মনে তৈরি হবে ভালোবাসা। এই চরিত্রে তিনি শর্মিলাকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু শর্মিলা জানতেন, এই চরিত্রটি জোকারের কাহিনীর মাঝে কখন হারিয়ে যাবে।

হারিয়ে যেতে চাননি শর্মিলা। তিনি নায়িকা হতে চেয়েছিলেন। ফলে এই চরিত্রে অভিনয় করেননি শর্মিলা। তবে রাজের সাথে তাঁর বন্ধুত্বে চিড় ধরেনি। পরবর্তীকালে কাপুর পরিবারের সাথে পতৌদি পরিবারের বৈবাহিক সম্পর্ক স্থাপিত হয়েছে। রাজের পৌত্রী করিনা কাপুর (Kareena Kapoor)-কে বিয়ে করেছেন শর্মিলার পুত্র সইফ আলি খান (Saif Ali Khan)। তাঁদের দুই পুত্রসন্তানের নাম তৈমুর (Taimur) ও জেহ (Jeh)।

whatsapp logo