whatsapp channel

চুরাশি বছর বয়সে প্রয়াত ‘শোলে’ খ্যাত অভিনেতা বীরবল, শোকের ছায়া অভিনয় জগতে

ধীরে ধীরে অন্তর্হিত হয়ে যাচ্ছে বলিউডের স্বর্ণযুগ। পৃথিবীর রঙ্গমঞ্চ থেকে বিদায় নিচ্ছেন একের পর এক কূশীলব। করোনাকালে বিনোদন জগৎ হারিয়েছিল বহু শিল্পীকে। কিন্তু চলতি বছর যেন শুরু থেকেই বিষাদগ্রস্ত। একের…

Avatar

Nilanjana Pande

ধীরে ধীরে অন্তর্হিত হয়ে যাচ্ছে বলিউডের স্বর্ণযুগ। পৃথিবীর রঙ্গমঞ্চ থেকে বিদায় নিচ্ছেন একের পর এক কূশীলব। করোনাকালে বিনোদন জগৎ হারিয়েছিল বহু শিল্পীকে। কিন্তু চলতি বছর যেন শুরু থেকেই বিষাদগ্রস্ত। একের পর এক খারাপ খবর আসছে বলিউড থেকে। 12 ই সেপ্টেম্বর, মঙ্গলবার সন্ধ্যায় প্রয়াত হলেন কিংবদন্তী অভিনেতা সতিন্দর কুমার খোসলা (Satinder Kumar Khosla)। সতীন্দরকে ইন্ডাস্ট্রি ও তাঁর অনুরাগীরা চিনতেন ‘বীরবল’ নামে। তাঁর বন্ধু জুগনু (Jugnu) বীরবলের প্রয়াণের খবর সুনিশ্চিত করেন।

ষাটের দশকের বম্বে ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিনেতা হিসাবে কেরিয়ার শুরু করেছিলেন বীরবল। কিন্তু জনপ্রিয়তা পান সত্তরের দশকে। 1970 সালে রাজ কাপুর (Raj Kapoor) নির্মিত আইকনিক ফিল্ম ‘মেরা নাম জোকার’-এ নজর কেড়েছিলেন বীরবল। কিন্তু 1975 সালে ‘শোলে’-তে এক বন্দির চরিত্রে নিপুণ অভিনয়ের পর তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। ‘ক্রান্তি’, ‘রোটি, কাপড়া অউর মকান’, ‘উপকার’-এর মতো একাধিক ফিল্মে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন বীরবল। সত্তর ও আশির দশক জুড়ে অভিনয় দক্ষতার পাশাপাশি কমিক টাইমিং-এর জন্য প্রসিদ্ধ ছিলেন তিনি। হিন্দি ছাড়াও মারাঠি, পঞ্জাবি ও ভোজপুরি ফিল্মে অভিনয় করেছিলেন বীরবল। তাঁর কন্যা শালিনী (Shalini) জানিয়েছেন, এক মাস আগে তাঁর বাবার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল। কিন্তু হাসপাতাল থেকে বাড়িতে ফেরার পর বীরবলের শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে। বার্ধক্যজনিত কারণে কিডনির সমস্যা দেখা দিয়েছিল।

ফলে তিন-চার দিন আগে বীরবলকে মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শেষ রক্ষা হল না। চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে হৃদরোগে আক্রান্ত হয়ে চুরাশি বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন বীরবল। বর্ষীয়ান অভিনেতার প্রয়াণে ‘সিনে অ্যান্ড টিভি আর্টিস্টস অ্যাসোসিয়েশন’ (সিনটা)-র ভার্চুয়াল পেজে শোকবার্তা প্রকাশ করা হয়েছে।

শোকপ্রকাশ করেছেন বীরবলের একাধিক সহকর্মী। 13 ই সেপ্টেম্বর, বুধবার দুপুরে ভারসোভা শ্মশানে কিংবদন্তী অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

 

View this post on Instagram

 

A post shared by BollywoodNow (@bollywoodnow)

whatsapp logo