whatsapp channel

Lifestyle: পোড়া কড়াই চটজলদি ঝকঝকে পরিষ্কার করার ৫টি টিপস

কড়াইকে যদি ঝকঝকে পরিষ্কার করতে চান, তাহলে বাড়িতে থাকা কয়েকটি সহজ উপকরণ ব্যবহার করুন। তাহলেই রান্না করে পুড়ে যাওয়া কড়াই একেবারে পরিষ্কার হবে। ছোট ছোট টিপস করলে হয়তো আমরা অনেকেই…

Avatar

HoopHaap Digital Media

কড়াইকে যদি ঝকঝকে পরিষ্কার করতে চান, তাহলে বাড়িতে থাকা কয়েকটি সহজ উপকরণ ব্যবহার করুন। তাহলেই রান্না করে পুড়ে যাওয়া কড়াই একেবারে পরিষ্কার হবে। ছোট ছোট টিপস করলে হয়তো আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা যারা জানেন না তারা কিন্তু বাড়িতে সহজেই চেষ্টা করতে পারেন। Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন কি করে একেবারে পুড়ে যাওয়া, কালো হয়ে যাওয়া কড়াই কে পরিষ্কার ঝকঝকে করবেন কয়েক মিনিটের মধ্যেই –

১) নোংরা কড়াইকে ভালো করে ধুয়ে নিয়ে, এর মধ্যে ২ চামচ বেকিং সোডা ভালো করে রেখে দিতে হবে। অন্তত ১০ মিনিটের জন্য তারপরে কলের মধ্যে নিয়ে গিয়ে ধারা জলে কড়াই ভালো করে পরিষ্কার করে নিতে হবে।

২) গরম জলের মধ্যে একটি পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিয়ে এই পাতিলেবুর রস মেশানো জল কড়াই এর ওপরে রেখে দিতে হবে। অন্ততঃ আধঘন্টা তারপরে ভালো করে ঘষে পরিষ্কার করে নিতে হবে।

৩) কড়াই হবে একেবারে ঝকঝকে ব্যবহার করুন ডিটারজেন্ট পাউডার। গরম জলের মধ্যে ডিটারজেন্টকে ভালো করে ফোটাতে হবে, তারপরে ফোটানো ডিটারজেন্ট গোলা জল কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে।

৪) অনেক সময় বেশি পুড়ে যাওয়া কড়াইএ টমেটো সস দিয়েও সহজে তার দাগ উঠে যায়। যেখানে বেশি কালচে দাগ হয়েছে, সেখানে টমেটো সস ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিলে একেবারে দাগ পরিষ্কার হয়ে যাবে।

৫) এখানে বেশী কালো দাগ হয়ে গেছে সেখানে ভিনিগার জলের মধ্যে গুলে সেই জল ব্যবহার করতে পারেন, তাহলে দেখবেন কালো দাগ অনেকখানি উঠে গেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media