Hoop Life

Summer Skin Care: গরমকালেও ত্বক থাকবে সুন্দর, এড়িয়ে চলুন এই তিনটি ভুল

বর্তমানে বাইরে এত পরিমান গরম পরে যে সত্যি কথা নিজের শরীরকে ঠিকঠাক রেখে তারপর ত্বকের যত্ন নেওয়া মানুষের কাছে বিলাসিতা বলে মনে হয় কিন্তু আপনি কি জানেন? এই কয়েকটা স্টেপ আপনি যদি ফলো করতে পারেন তাহলেও আপনার ত্বক কিন্তু ভীষণভাবে গ্লোয়িং হয়ে যাবে। আমরা সব সময় ভাবি যে গরমকালে হয়তো সানস্ক্রিন মাখলেই আমাদের ত্বক ভীষণ ভালো হয়ে যাবে, কিন্তু এই সানস্ক্রিন মাখার পাশাপাশি যদি এই নিয়মগুলো না মেনে চলতে পারেন তাহলে সানস্ক্রিন মাখলেও কিন্তু আদতে কোন লাভ হবে না।

১) বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখতে হবে – আমরা সকলে ভাবি, যে বাইরে বেরোলেই বুঝি সানস্ক্রিনের প্রয়োজনীয়তা আছে, কিন্তু আপনি কি জানেন? বর্তমানে যা চারিদিকে গরমের উত্তাপ তাতে কিন্তু ঘরে বসেও আপনার ত্বকে ট্যান পড়তে পারে, এছাড়া গৃহিণীরা যারা উত্তপ্ত আগুনের সামনে দাঁড়িয়ে রান্না করছেন, তাদের স্কিনেরও বারোটা বাজছে তাই একটা সানস্ক্রিন প্রটেকশন হিসেবে ব্যবহার করুন।

২) লেবুর রস এর ব্যবহার- অনেক সময় গরমকালে আমরা অতিরিক্ত লেবু ত্বকের উপরে মাখি, এটা থেকে কিন্তু আমাদের সাবধান হতে হবে, ট্যান তোলার জন্য লেবু অনেক উপকারী। কিন্তু আমরা অনেকেই জানিনা, লেবুর রস আমাদের সরাসরি ত্বকের উপরে লাগানো একেবারেই উচিত নয়।

৩) রোল অনের ব্যবহার- গরমকালে যাদের অতিরিক্ত ঘাম হয় এবং সেই ঘাম থেকে দুর্গন্ধ তৈরি হয় তারা অনেক সময় শুধুমাত্র বডি স্প্রে নয়, রোল অন ব্যবহার করেন। কিন্তু আপনি কি জানেন? এই রোল অন আপনার ত্বকের জন্য ঠিক কত কতখানি ক্ষতিকারী? উপাদান এগুলো থেকে কিন্তু ক্যান্সারও হতে পারে, তাই গায়ের দুর্গন্ধকে যদি রোধ করতে চান, তাহলে কয়েকটা টিপস মাথায় রাখতে পারেন

ক) অতিরিক্ত স্পাইসি খাবার, তেল মশলা জাতীয় খাবার এছাড়া খাবারে পেয়াজ, রসুনের আধিক্য কমাতে হবে। প্রচুর পরিমাণে জল খেতে হবে। যাতে শরীরের মধ্যে থাকা টক্সিন ইউরিন এর মাধ্যমে শরীর থেকে সহজে বেরিয়ে যেতে পারে।

খ) এছাড়াও যেখানে যেখানে ঘামের আধিক্য বেশি অর্থাৎ আন্ডার আর্মস এ স্নান করার সময় একটা লেবুর মধ্যে সামান্য পরিমাণে বেকিং সোডা নিয়ে এটা ভালো করে ক্লকওয়াইজ এবং এন্টি ক্লকওয়াইজ ঘোরাতে হবে। এতে ঘামের পরিমান যেমন কমবে ঠিক তেমনি দুর্গন্ধ আস্তে আস্তে চলে যাবে।

গ) গরমকালে দিনে অনেক বার স্নান করতে পারেন। বিশ্বাস করুন, যারা বাড়ির বাইরে বেরোয় তারা বেরোনোর সময় তো অবশ্যই স্নান করবেন। রাত্রিবেলা শুতে যাওয়ার আগেও কিন্তু সামান্য এসো উষ্ণ জলে একটা পাতিলেবুর রস ফেলে সেটা দিয়ে স্নান করতে পারেন। আমরা ভাবি, এসির মধ্যে থাকলে গান শুকিয়ে গেলেই আর স্নান করার প্রয়োজন হয় না, এসি বাইরে থেকে আমাদের শরীরকে ঠান্ডা করে, কিন্তু শরীরের ভেতরটা গরম থেকে যায়, যার জন্য আমাদের শরীরে নানান রকম সমস্যা দেখা দেয়, সেই জন্য গরমে যত পারবেন শরীরের থেকে হিটটাকে বাইরে বার করে দেবেন, তার একমাত্র উপায় হলো ঠান্ডা ঠান্ডা জলে স্নান করা।

Related Articles