whatsapp channel
Hoop PlusRegional

Shaunak Sen: আবারো গর্বের মুহূর্ত, কানে ‘গোল্ডেন আই’ পুরস্কারে সম্মানিত বাঙালি পরিচালক

পঁচাত্তর তম কান ফিল্ম ফেস্টিভ‍্যাল ভারতকে গর্বিত করেছে। ভারতকে ‘কান্ট্রি অফ অনার’ সম্মানে ভূষিত করা হয়েছে। চলতি বছর দীপিকা পাড়ুকোন (Deepika Padukone) কানের জুরি হয়েছেন। কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর ফিল্ম দেখানোর পাশাপাশি তা সংরক্ষণের ব্যবস্থাও করেছেন কান চলচ্চিত্র কর্তৃপক্ষ। এ.আর.রহমানের ফিল্ম ‘লে মাস্ক’-এর প্রিমিয়ার হয়েছে কানে। আর.মাধবন (R.Madhvan) -এর ফিল্ম ‘রকেট্রি : দ্য নাম্বি এফেক্ট’ প্রদর্শন, কমল হাসান (Kamal Hasan) অভিনীত ফিল্ম ‘বিক্রম’-এর হিন্দি ভার্সনের ট্রেলার লঞ্চ, বাঙালি পরিচালক গৌরব কুমার মল্লিক (Gaurav Kumar Mullick)-এর ফিল্ম ‘স্টারফ্রুট’-এর প্রদর্শন, সব মিলিয়ে কান যেন হয়ে উঠেছিল মিনি ইন্ডিয়া। এবার ভারতের মুকুটে যুক্ত হল আরও একটি পালক।

‘গোল্ডেন আই’ পুরস্কার পেল বাঙালি পরিচালক শৌনক সেন (Shaunak Sen)-এর তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। এই তথ্যচিত্রটি দেখানো হয়েছে কান ফিল্ম ফেস্টিভ‍্যালের বিশেষ স্ক্রিনিং বিভাগে। 2015 সাল থেকে কান ফিল্ম ফেস্টিভ‍্যালের কমিটি ও ফরাসী লেখকদের একটি সংগঠনের যৌথ উদ্যোগে ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া শুরু হয়। ফ্রেঞ্চ ভাষায় এই অ্যাওয়ার্ডটির নাম ‘L’OEil d’Or। ধ্বংসের আবহেও জীবনের গুরুত্বের প্রসঙ্গ যে তথ্যচিত্রে থাকে তাকেই ভূষিত করা হয় এই অ্যাওয়ার্ডে।

‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রটি মোট নব্বই মিনিটের। মহম্মদ সৌদ ও নাদিম শেহজাদ নামের দুই ভাইয়ের কাহিনী তুলে ধরা হয়েছে এই তথ্যচিত্রে যাঁরা ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাদের চিকিৎসার ব্যবস্থা করেন।

চলতি বছরের সানডান্স চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জুরি প্রাইজ’ পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’।

whatsapp logo