Hoop Life

Lifestyle: বাস্তু মেনে বাড়িতে আনুন এই উপকারী গাছ, অর্থ আসবে ভুরি ভুরি

বাস্তুশাস্ত্র মনে করে যে সবকিছুই তখনই ভাল ফলাফল দিতে পারে। যদি সবকিছু দিক এবং অবস্থান ভেবে কাজ করা যায় তাহলে কিন্তু আপনার জীবনে অনেক শান্তি ফিরে আসবে এমনটাই বলছেন বাস্তু বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, বাড়ির উত্তর-পূর্ব, এবং উত্তর পশ্চিম দিকগুলি বাস্তু উদ্ভিদ রাখার জন্য অনেকটাই শুভ, তাই আপনি আপনার বাড়ির অফিস অথবা যে কোন জায়গাতে ডেস্কের উপরে রাখতে পারেন, ঘরোয়া গাছ যা ঘরের সৌন্দর্য বৃদ্ধি করবে পরিবেশ ভালো রাখবে এবং আপনার অর্থনৈতিক সমস্যাকে সহজে দূর করবে।

বাস্ত বিশেষজ্ঞরা বলছেন, বাড়িতে যদি ইতিবাচক শক্তিকে আনতে চান, আর বাড়ির মধ্যে থেকে যদি খারাপ প্রভাব দূর করতে চান তাহলে বাড়িতে নিয়ে আসুন স্পাইডার প্ল্যান্ট, বাড়িতে যে কোন জায়গায় রান্নাঘরে, বসার জায়গায়, বারান্দায় এমনকি স্টাডি রুমে অবশ্যই রাখতে পারেন। বাড়িতে যদি কোন বাচ্চা যদি পড়াশোনায় ভালো করতে চান, তাহলে তো অবশ্যই তা স্টাডি টেবিলে একটি স্পাইডার প্লান্ট রাখুন। বাড়িতে যদি কোন মানুষ অনেকদিন ধরেই রোগ ভোগ করেন অবশ্যই তার ঘরে একটি স্পাইডার প্ল্যান্ট রাখতে পারেন। এছাড়া সৌন্দর্য বৃদ্ধির জন্য এই গাছটির জুড়ি মেলা ভার। মাকড়সার নতুন জালপালা নিয়ে বেশ সুন্দর মেলে থাকে নিজে।

আপনার বাড়িতে যদি স্পাইডার প্লান্ট থাকে, তাহলে কতগুলি সাবধানতা আপনাকে মেনে চলতে হবে, যেমন এই গাছকে কখনোই শুকিয়ে যেতে দেওয়া যাবে না, যদি কখনো এমন ঘটে, তাহলে তা ঘর থেকে বের করে দেন, কারণ শুকিয়ে গেছে এমন গাছ বাড়িতে রাখা একেবারেই উচিত নয়, বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে স্পাইডার প্ল্যান্ট কখনোই রাখবেন না এতে কিন্তু হেতে বিপরীত হতে পারে।

তবে তার আগে দেখে নিন স্পাইডার প্লান্ট কে কিভাবে যত্ন করবেন –

প্রথমেই এই গাছের জন্য মাটি প্রস্তুত করতে হবে। যদি ঘরের মধ্যে এই গাছ ঝুলিয়ে রাখতে চান তাহলে টবের মাটিকে হালকা হতে হবে। ছোট হ্যাঙ্গিং পট এর মধ্যে একভাগ কোকোপিট, একভাগ বাগানের মাটি, একভাগ নদীর বালি মাটি, এক ভাগ ভার্মি কম্পোস্ট ভাল করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করতে হবে। এই গাছ জল ভালবাসে তবে মাটি খুব কাদা কাদা যেন না থাকে। অতিরিক্ত রোদে এই গাছ রাখা যাবেনা। তাই ঘরের ভেতরে রাখাই শ্রেয়।‌ এই গাছের জন্য রাসায়নিক সার ব্যবহার না করাই ভালো। এ গাছ জৈব সার পছন্দ করে। যদিও মাটি প্রস্তুত করার সময় ভার্মি কম্পোস্ট দেওয়া হয়েছে। তাও দশ দিন অন্তর অন্তর মাটি সামান্য খুঁচিয়ে গোবর সার ও সরষের খোল পচা সার দিয়ে দিতে হবে।

এই নিয়মগুলি মেনে চললেই আপনার ঘরে খুব সুন্দর ভাবেই বেড়ে উঠবে স্পাইডার প্ল্যান্ট।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক