তিন নম্বর বিয়ে কতখানি উচিৎ! নির্ভয়ে মুখ খুলুন, দেবশঙ্কর শুনতে চান ‘আপনি কি বলেন’

সমাজের ভয়ে অধিকাংশ মহিলারাই তাঁদের জীবন নিয়ে মুখ খুলতে পারেন না। পুরুষরা এই তালিকায় থাকলেও মহিলাদের সংখ্যা তুলনামূলক বেশি। কখনও দুই বার বিবাহ বিচ্ছেদ হওয়ার পর তৃতীয় বারের জন্য বিয়ের…

HoopHaap Digital Media

সমাজের ভয়ে অধিকাংশ মহিলারাই তাঁদের জীবন নিয়ে মুখ খুলতে পারেন না। পুরুষরা এই তালিকায় থাকলেও মহিলাদের সংখ্যা তুলনামূলক বেশি। কখনও দুই বার বিবাহ বিচ্ছেদ হওয়ার পর তৃতীয় বারের জন্য বিয়ের পিঁড়িতে বসতে চাইলে মেয়েদের শুনতে হয়, সমাজ কি বলবে? পুরুষরা মদ্যপান করে বাড়ি এলে সমস্যা হয় না। কিন্তু একটি মেয়ে নিজের ঘরে বসে ওয়াইন খেতে চাইলে তাঁদের মনে করিয়ে দেওয়া হয়, তাঁরা সন্তানের মা। কিন্তু এবার সময় এসেছে নিজের মনের কথা খুলে বলার।

স্টার জলসা খুব শীঘ্রই নিয়ে আসতে চলেছে নতুন শো ‘আপনি কি বলেন’। শোটি সঞ্চালনা করছেন অভিনেতা দেবশঙ্কর হালদার (Debshankar Halder)। ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে শোয়ের প্রোমো। সেখানে দেখা যাচ্ছে, দুটি টিম বসে রয়েছেন দুই ধারে। বিভিন্ন প্রশ্ন নিয়ে শুরু হচ্ছে বিতর্ক। তবে শোয়ের ফরম্যাট এখনও পুরোপুরি খোলসা করা হয়নি। স্টার জলসায় কোন শোয়ের স্লটে ‘আপনি কি বলেন’ আসবে তাও জানা যায়নি। তবে এটুকু বোঝা যাচ্ছে, হয়তো কোনো কম টিআরপির সিরিয়াল শেষ করে সেই স্লট দেওয়া হবে এই শো-কে, কিংবা উইকেন্ড ইভিনিং স্লটে জায়গা করে নেবে এই শো।

তবে এই ধরনের শো বাংলা টেলিভিশনের পর্দায় আসতে চলেছে এই প্রথমবার যাতে মন খুলে কথা বলার সুযোগ করে দেওয়া হচ্ছে। কিন্তু বাড়ি থেকে বেরোতে পারলে তবেই মেয়েরা মন খুলে কথা বলতে পারবেন। মেয়েদের এমনিতেই প্রতিবাদ করলে শুনতে হয়ে “আস্তে কথা বলো”। এরপর তাঁরা যদি টেলিভিশনের পর্দায় এসে তাঁদের জীবনকাহিনী তুলে ধরার চেষ্টা করেন বা তা নিয়ে প্রশ্ন তোলেন, তার আফটার এফেক্ট কি হতে পারে, তা নিয়েও কথা উঠছে।

তবে টিভির পর্দাই হোক বা বাস্তব, সাহস করে এগিয়ে আসতে হবে মেয়েদের। ‘আপনি কি বলেন’ যেমন শুরু হচ্ছে, তেমন একদিন তা শেষ হয়ে যাবে। কিন্তু থেকে যাবেন মেয়েরা। এই সমাজের পরিস্থিতি কোনো শো পাল্টাতে পারে না। বরং নারীরা এগিয়ে এসে তাঁদের অবস্থান মজবুত করতে পারেন। তাই নারীদের প্রয়োজন পড়লে এগিয়ে আসতে হবে। বর্তমান সামাজিক কাঠামোয় নারীরা এগিয়ে এসে তাঁদের উপর হওয়া অন্যায়ের প্রতিবাদ করলে তবেই আগামী প্রজন্মের কন্যারা সুরক্ষিত হবেন।