Advertisements

Business: নামমাত্র মূলধনে দু হাতে টাকা রোজগার, বাড়িতে বসে এই ব্যবসা শুরু করলে এক বছরেই লাখপতি

Nirajana Nag

Nirajana Nag

Follow

বাজারে জিনিসপত্রের দাম আগুন। এদিকে চাকরিতে বেতন বাড়ার নাম গন্ধ নেই। এমতাবস্থায় প্রত্যেক মধ্যবিত্ত পরিবারেই চিন্তা থাকে, মাস কীভাবে চালানো যায়। সমস্ত পণ্যের ক্রমবর্ধমান মূল্যের বাজারে পরিবারের সদস্যদের অন্ন বস্ত্র সংস্থানের চিন্তা সকলকেই কম বেশি ভাবায়। তাই এখন অনেকেই বিকল্প পেশার সন্ধান করেন, যেখানে রোজগার বেশি। কিংবা চাকরির পাশাপাশি ব্যবসা (Business) শুরু করার কথাও ভাবেন অনেকে। কিন্তু কোন ব্যবসায় টাকা ঢালা উচিত, কোথায় বেশি রোজগার করা যাবে তা নিয়ে ধন্দ থাকে অনেকেরই।

জানিয়ে রাখি, এখন স্টার্টআপ ব্যবসার বেশ চল লক্ষ্য করা যাচ্ছে। অনেকেই কম মূলধন দিয়ে স্টার্টআপ শুরু করছেন। তারপর সেখান থেকে মোটা টাকা উপার্জন করছেন। রাজ্য এবং কেন্দ্র, দুই সরকারই স্টার্টআপ গুলিকে উৎসাহ দিচ্ছে নানা ভাবে। লোন নিয়ে কিংবা সামান্য মূলধন দিয়ে এমন কিছু ব্যবসা শুরু করা যায় যেগুলি বাড়িতে বসেই করা যায় এবং উপার্জনও ভালো। এমনি একটি ব্যবসা হল প্লেসমেন্ট সার্ভিস এর।

বর্তমানে বড় বড় তথ্যপ্রযুক্তি সংস্থা থেকে অফিস বয়, সুরক্ষা কর্মীর মতো পদগুলির জন্য এজেন্সির মাধ্যমে নিয়োগ করা হয়। এই প্লেসমেন্ট সার্ভিসের কাজ বাড়িতে বসেই করা যায়। এক্ষেত্রে বিভিন্ন ছোট, বড় সংস্থার সঙ্গে নিজের এজেন্সিকে যুক্ত ক্ষতি হবে, যাতে এই এজেন্সির মাধ্যমেই ওই সংস্থাগুলির নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়। ভালো রোজগার হয় এই ব্যবসা থেকে। বাড়িতে বসে করত পারেন ট্রান্সলেটর এর কাজও। ডিজিটাল যুগে হিন্দি, ইংরেজি ভাষা থেকে বাংলায় বা বাংলা থেকে হিন্দি, ইংরেজিতে অনুবাদকের কাজ খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

অনলাইনে বেশ কিছু সংস্থা এমন কাজ করিয়ে থাকে। এই কাজে মূলধন অতি সামান্য, কিন্তু উপার্জন হবে মোটা অঙ্কে। সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে ব্যবসাও চলে এসেছে অনলাইনে। বড় বড় সংস্থা থেকে শুরু করে তারকারাও অনলাইন ব্যবসা করছেন। যেকোনো জিনিসের ব্যবসাই করা যায় অনলাইনে। এক্ষেত্রে কোনো নামী প্ল্যাটফর্মের মাধ্যমেও করতে পারেন ব্যবসা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow