whatsapp channel
Finance News

SBI FD: ফিক্সড ডিপোজিট স্কিমে ১০ শতাংশ সুদ দেয় স্টেট ব্যাঙ্ক, গ্রাহকদের জন্য সুখবর

কোনো উৎস থেকে মোটা অঙ্কের টাকা পাওয়া গেলে কিংবা অবসর জীবনে পাওয়া টাকা কিংবা কোনো এক সময়ের জন্য সঞ্চিত অর্থকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো।

এদিকে নানা ব্যাঙ্ক বা সংস্থায় ফিক্সড ডিপোজিট করা গেলেও State Bank of India-তে এই ধরণের দীর্ঘমেয়াদি বিনিয়োগ বেশি জনপ্রিয়। তার কারণ যেমন একদিকে SBI হল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম, পাশাপাশি এই ব্যাঙ্ক গ্রাহকদের দীর্ঘমেয়াদি এই ধরণের বিনিয়োগে ভালো হারে রিটার্ন পাওয়া যায়। আর সম্প্রতি ফিক্সড ডিপোজিট বিনিয়োগ নিয়ে বড়সড় পরিবর্তন আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক। এবার থেকে FD স্কিমে ১০ শতাংশের বেশি সুদ দেবে SBI, এমনটাই জানানো হয়েছে।

একটি ঘোষণায়, স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে এই সুদের হার বৃদ্ধির প্রসঙ্গে। তবে সেটি আজকের ঘোষণা নয়। ২০০৮ সালের অক্টোবর থেকেই এই বৃদ্ধি ঘটে। সেবছর, SBI ১ হাজার দিনের বেশি ফিক্সড ডিপোজিট এর উপর ১০.৫ শতাংশ সুদের হার দেওয়ার কথা ঘোষণা করেছিল। তবে পরে যদিও এটি কমিয়ে দেওয়া হয়। বর্তমানে স্টেট ব্যাঙ্ক FD-র উপর ৬.৮ শতাংশ পর্যন্ত সুদের হার দেয়।

উল্লেখ্য, প্রবীণ নাগরিকদের জন্য SBI ভালো একটি স্কিম লঞ্চ করেছে। সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা জমা করেন, তাহলে হিসেব অনুযায়ী ওই প্রবীণ বিনিয়োগকারী বার্ষিক ৭.৫% সুদের হারে ম্যাচিউরিটির সময় মোট ২১,০২,৩৪৯ টাকা পাবেন। এতে সুদ থেকে ১১,০২,২৪৯ টাকা বেশি রিটার্ন পাবেন। অর্থাৎ এই স্কিমটি বয়স্ক মানুষদের জন্য ভীষণভাবে উপযোগী একটি বিনিয়োগ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা