Hoop News

West Bengal: বছরের মাঝে রাজ্যের স্কুলগুলিকে কড়া নির্দেশ, বড় সিদ্ধান্ত নিলেন সরকার

রাজ্যের স্কুলগুলিতে (West Bengal School) বিদ্যুৎ ব্যবহার নিয়ে কড়াকড়ি পদক্ষেপ গ্রহণ করল শিক্ষা দফতর। বিভিন্ন স্কুলগুলিতে বিদ্যুতের বিল নিয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। রাজ্যের প্রতিটি স্কুলে উন্নত শিক্ষাব্যবস্থার সঙ্গে সঙ্গে পানীয় জল, বিদ্যুৎ, মিড ডে মিলের মতো পাকাপাকি ব্যবস্থা করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে বিদ্যুতের বিল নিয়েও বিভিন্ন স্কুলে নোটিশ পাঠিয়েছে সরকার।

২৬ শে জুলাই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে জারি করা হয়েছে নয়া বিজ্ঞপ্তি। রাজ্যের বিভিন্ন স্কুলে বিদ্যুতের ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে সরকার। শিক্ষা দফতরের তরফে সাফ জানানো হয়েছে, মধ্যশিক্ষা পর্ষদের অধীনে থাকা রাজ্যের প্রতিটি স্কুলকেই মানতে হবে এই নয়া নির্দেশ। আর যদি তা না মানা হয় তাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে শিক্ষা দফতর।

ঠিক কী বলা হয়েছে বিজ্ঞপ্তিতে?

বিদ্যুৎ অপচয় নিয়ে তৎপর হয়ে উঠেছে রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে রাজ্যের প্রতিটি স্কুলে বিদ্যুতের অপ্রয়োজনীয় ব্যবহার কমাতে হবে। এ বিষয়ে সকলকে সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে যেভাবে লোডশেডিং এর হার বেড়ে চলেছে, বিদ্যুতের অপচয় বন্ধ না হলে তা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে। তাই আগেভাগেই সতর্ক হয়েছে রাজ্য সরকার।

শুধু স্কুল নয়, রাজ্যের সরকারি অফিস এবং কর্মকর্তাদের অফিসেও বিদ্যুৎ অপচয় রোধ করার সতর্ক বার্তা দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে বিদ্যুতের অপব্যবহার চেক করতে এস আই, শিক্ষাবন্ধুদের এলাকা পরিদর্শনের নির্দেশও দেওয়া হয়েছে। দিন দিন রাজ্যে লোডশেডিং এর হার বেড়ে চলেছে। এদিকে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুৎ অপচয়ের হারও। বিভিন্ন প্রতিষ্ঠানেও বিদ্যুতের অপ্রয়োজনীয় ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে। সেই কারণে এবার কড়া হাতে ব্যবস্থা গ্রহণ করতে উদ্যত হল সরকার।

Related Articles