Hoop Life

বাড়ির টবে সুগন্ধি ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

শীতকালীন ফুল হিসেবে বাড়িতে টবে চাষ করতে পারেন স্টক। স্টক শুধু দেখতেই সুন্দর নয় সারা বাগানের সুগন্ধ ছড়াতে এর জুড়ি মেলা ভার। কোনো নার্সারি থেকে ভাল জাতের স্টক গাছের চারা কিনে আনবেন। তারপর সমস্ত শীতকালীন ফুলের জন্য যে ধরনের মাটি প্রস্তুত করতে হয় সেই ধরনের মাটিতে খুব সুন্দর ভাবে হয়ে যাবে স্টক।

এর জন্য প্রয়োজন কোকোপিট, বাগানের মাটি, বালি, নিম খোল এবং যেকোনো ধরনের জৈব সার গোবর সার ভার্মি কম্পোস্ট রান্নাঘরের বজ্র পদার্থ দিয়ে তৈরি কম্পোস্ট। নিম খোল দেওয়ার জন্য এই গাছে পোকা মাকড়ের আক্রমণ অনেকটাই কম হতে পারে। তবে মোটামুটি দশ দিন অন্তর আপনার ছাদ বাগানের সমস্ত গাছের সঙ্গে এই গাছেও কিছুটা পরিমাণে প্রাকৃতিক নিম তেল স্প্রে করে দিতে পারেন।

১২ ইঞ্চির একটি টব বাছাই করতে হবে। টবের মধ্যে গাছ প্রতিস্থাপন করে ভাল করে জল দিয়ে দিতে হবে। মনে রাখবেন শীতকালীন যেকোনো ফুল গাছে প্রচুর পরিমাণে ফুল দেওয়ার জন্য শক্তির প্রয়োজন হয়, তাই এই শক্তি অর্জনের জন্য গাছগুলিকে সাত-আট ঘণ্টা পুরো রোদের মধ্যে রাখতে হয়। প্রতিদিনই সূর্যোদয়ের আগে কিছুটা জল দিতে পারেন।এইভাবে স্টেপ বাই স্টেপ আপনি বাড়িতে টবে চাষ করতে পারেন শীতকালীন ফুল স্টক।

Related Articles