Hoop Fitness

Lifestyle: চিনির বদলে গুড় খেলে কি সুগার নিয়ন্ত্রণে রাখা সম্ভব!

চিনি আর গুড়ের মধ্যে লড়াই প্রথম থেকে। এ বলে আমি উপকারী ও বলে আমি সুস্বাদু। পায়েস যখন তৈরি হয় তখনও চিনি আর গুড়ের মধ্যে চলে জোরদার টক্কর। কিন্তু, যারা মধুমেহ বা ডায়াবেটিক রোগের শিকার তাদের কাছে কি চিনি কি গুড়, সবই বিষ। এরপরেও অনেকে ভাবেন চিনির থেকে গুড় বেটার। সত্যি কি তাই?

হ্যাঁ, অনেকের ধারণা গুড় চিনির মতন অতটা বিষাক্ত নয়। তাই চায়ে চিনির পরিবর্তে সুগার ফ্রি আর তরকারিতে গুড়। চিনির সাদা মিষ্টির পরিবর্তে গুড়ের মিষ্টি, ইত্যাদি ইত্যাদি। কিন্তু, গুড় কি সত্যিই উপযোগী ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে? কী বলছেন বিশেষজ্ঞরা?

প্রথমত, জানতে হবে গুড়ে থাকে সুক্রোজ। এই সুক্রোজ বেশি মাত্রায় শরীরে গেলে রক্তে সুগারের পরিমাণ বাড়িতে দেয়। তাই গুড় খেলেও খুবই সামান্য পরিমাণে খেতে হবে, নচেৎ একেবারেই নয়।

দ্বিতীয়ত, গুড়ের জিআই মাত্রা খুব বেশি থাকে, অর্থাৎ, গ্লাইসেমিক ইনডেক্স মাত্রা এতটাই বেশি থেকে যে গুড় খেলেই রক্তচাপ ও সুগারের পরিমাণ বাড়বেই বাড়বে।

তৃতীয়ত, পটাশিয়াম, আয়রন এবং ক্যালশিয়াম থাকে গুড়ের মধ্যে। তাই গুড় এককথায় খুবই ভালো। এছাড়া এটি এক্কেবারে প্রাকৃতিক ভাবে তৈরি হয়। খেজুরের রস বা আখের রস জ্বাল দিয়ে তৈরি হয় এই গুড়। তাই নির্ভয়ে গুড় তারাই খেতে পারবেন যাদের এখনও পর্যন্ত রক্তের শর্করার পরিমাণ ঠিকঠাক আছে। যদি সুগারের মাত্রা বাড়ে তবে চিনি, গুড়, মিছরি, বাতাসা এড়িয়ে যাওয়া উচিত একেবারের জন্য, নচেৎ সমস্যা বাড়বে বৈ কমবে না।

Related Articles