whatsapp channel

Recipe: গরমের দুপুরে ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘রুই মাছের পাতলা ঝোল’, রেসিপি

আগেকার দিনের মা ঠাকুমার বাটা মশলা দিয়ে রান্না করতেন। সত্যিই তাদের হাতে যেনো মনে হতো জাদু আছে। যদি আপনি মিক্সিতে বেটে এমন স্বাদ কিন্তু একেবারেই পাবেন না। তবে বর্তমানে অনেক…

Avatar

আগেকার দিনের মা ঠাকুমার বাটা মশলা দিয়ে রান্না করতেন। সত্যিই তাদের হাতে যেনো মনে হতো জাদু আছে। যদি আপনি মিক্সিতে বেটে এমন স্বাদ কিন্তু একেবারেই পাবেন না। তবে বর্তমানে অনেক সুবিধার জন্য মশলা পাওয়া যায়। গুঁড়ো মশলায় কিন্তু সেই বাটার মশলার স্বাদ একেবারেই পাওয়া যায় না। তাই একদিন কষ্ট করে একটু খানি করে দেখুনই না। আর এই বাইরে এত গরমের মধ্যে এই বাটা মশলা দিয়ে পাতলা রুই মাছের ঝোল খেতে কিন্তু আপনার একদমই খারাপ লাগবে না। তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ –
দশটি রুই মাছের টুকরো
আলু লম্বা লম্বা করে কাটা দুটি
একটা ছোট বেগুন টুকরো টুকরো করে কাটা
ফুলকপি অর্ধেকটা টুকরো টুকরো করে কাটা
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
গোটা জিরে বাটা ১ টেবিল চামচ
ধনে বাটা ১ টেবিল চামচ
লঙ্কা বাটা ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি ১
নুন, মিষ্টি স্বাদমতো
সরষের তেল চার চা চামচ

প্রণালী – মাছগুলোকে নুন, হলুদ মাখিয়ে হালকা তেলে ভেজে তুলে রাখুন। এরপর এক এক করে আলু এবং ফুলকপি সামান্য ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে আদা বাটা, টমেটো বাটা, গোটা জিরে বাটা, ধনে বাটা, লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর টুকরো করে কেটে রাখা বেগুন দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে এক এক করে মাছ, আলু এবং ফুলকপি দিয়ে ভালো করে কষিয়ে পরিমাণমতো গরম জল দিয়ে দিতে হবে। ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত দেখে নিয়ে গরম গরম পরিবেশন করুন ‘গোটা মশলা বাটা দিয়ে রুই মাছের ঝোল’।

Recipe: গরমের দুপুরে ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘রুই মাছের পাতলা ঝোল’, রেসিপি

whatsapp logo