whatsapp channel

Recipe: গরমের দুপুরে ভীষণ উপকারী ‘লাউ দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল’ রেসিপি

গরমের দিনে লাউ খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। লাগে মধ্যে আছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক জল। আর এই জল আপনার শরীরের ঘাটতি পূরণে সাহায্য করে। এছাড়াও যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। তাদের…

Avatar

HoopHaap Digital Media

গরমের দিনে লাউ খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। লাগে মধ্যে আছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক জল। আর এই জল আপনার শরীরের ঘাটতি পূরণে সাহায্য করে। এছাড়াও যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। তাদের জন্য ভীষণ উপযুক্ত লাউ। সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস লাউয়ের রস খেলে আপনার সারা দিন তরতাজা থাকবে। এছাড়াও যারা সহজে নিয়ে যান অথবা যাদের শরীরে প্রদাহমাত্রা অনেকখানি বেশি, তারা কিন্তু সহজে লাউয়ের রস খেতে পারেন। তবে যারা লাউয়ের রস খেতে পারেন না, তারা কিন্তু এই রকম মাছের ঝোলের খুব সহজেই লাউ দিতে পারেন। তাহলে কিন্তু পুষ্টিগুণ বজায় থাকবে এবং রান্নাতেও একটু অন্যরকম খেতে হবে। তাই আর দেরি না করে চটজলদি আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন ’লাউ দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল’।

উপকরণ –
কাতলা মাছ টুকরো করা দশটি
একটি ছোট আকারের লাউ
গোটা জিরে বাটা ৩ টেবিল চামচ
ধনে বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
ধনেপাতা কুচি এক মুঠো
নুন, মিষ্টি স্বাদ মত
সর্ষের তেল ৪ টেবিল চামচ
আলু দুটি

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে তাতে কাতলা মাছের টুকরোগুলো কে নুন, হলুদ মাখিয়ে হালকা করে উল্টে-পাল্টে ভেজে তুলে নিতে হবে। এরপর কড়াইতে জিরে বাটা, ধনে বাটা, আদা বাটা, টমেটো বাটা, শুকনো লঙ্কা, গুঁড়ো হলুদ এবং লঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে লম্বা লম্বা করে কেটে রাখা আলু এবং দিয়ে ভালো করে ভাজা ভাজা করতে হবে। লাউ টুকরো টুকরো করে কেটে এর মধ্যে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। সামান্য গরম জল দিয়ে ভেজে রাখা কাতলা মাছগুলি দিয়ে দিতে হবে। তারপর খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন দিয়ে ‘লাউ দিয়ে কাতলা মাছের পাতলা ঝোল’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media