BollywoodHoop Plus

যে অপূর্ণ ইচ্ছাগুলি নিজের চোখে দেখে যেতে পারলেন না সুশান্ত

অভিনেতা সুশান্ত সিং রাজপুত (sushant singh Rajput)-এর চলে যাওয়ার পর ঘুরল বছর। অপরদিকে সুশান্তের মৃত্যুরহস্য ক্রমশ দানা বাঁধছে। কিছুদিন আগেই গ্রেফতার হয়েছেন সুশান্তের ঘনিষ্ঠ বন্ধু সিদ্ধার্থ পিঠানি (sidhdharth pithani)। সন্দেহের তীর রয়েছে সুশান্তের আরও এক বন্ধু প্রযোজক সন্দীপ সিং (sandip singh)-এর দিকেও। জামিনে মুক্ত হলেও বলিউড বয়কট করেছে সুশান্তের প্রেমিকা রিয়া চক্রবর্তী (Rhea Chakraborty)-কে। হয়তো সুশান্তের মৃত্যুরহস্য একদিন উন্মোচন হবে। কিন্তু সুশান্তের স্বপ্নগুলো? কি হবে সেগুলোর?

বলিউডে চূড়ান্ত সফল সুশান্ত চেয়েছিলেন হলিউডে নিজের কেরিয়ার তৈরী করতে। সেইমতো এগিয়ে যাচ্ছিলেন তিনি। যোগাযোগ করতে শুরু করেছিলেন হলিউডের কাস্টিং ডিরেক্টরদের সঙ্গে। 2020-র শেষের দিকে সুশান্তের হলিউড পাড়ি দেওয়ার কথা ছিল। মেধাবী সুশান্ত ‘মোর্শ কোড’ শেখা শুরু করেছিলেন। ইচ্ছা ছিল প্লেন চালানো শেখার। আয়রনম‍্যান ট্রায়াথলনে যাওয়ার জন্য ট্রেনিং নিতে চেয়েছিলেন সুশান্ত।

নিজে যেহেতু পড়াশোনায় ভালো ছিলেন, তাই দরিদ্র শিশুদের জন্য পড়াশোনা শেখার ব্যবস্থা ও মহাকাশ নিয়ে গবেষণা করার সুযোগ করে দিতে চেয়েছিলেন সুশান্ত। এই কারণে সুশান্তের মৃত্যুর পর তাঁর 35 তম জন্মদিনে তাঁর দিদি শ্বেতা সিং কীর্তি (sweta singh kirti) ‘সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড’-এর তরফে একটি বিশেষ স্কলারশিপ ঘোষণা করেছেন। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ায় অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়তে ইচ্ছুক ছাত্রছাত্রীদের জন্য ‘সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড’-এর তরফে 35000 ডলারের একটি স্কলারশিপ প্রদান করা হবে।

কিছুদিন আগে সুশান্তের দিদি শ্বেতা সুশান্তের নিজের হাতে লেখা একটি চিঠি শেয়ার করেছিলেন ইন্সটাগ্রামে । সুশান্তের এই চিঠিটি নিজেকে উদ্দেশ্য করে লেখা একটি চিঠি। চিঠিতে নিজের উদ্দেশ্যে মুক্তাক্ষরে সুশান্ত লিখেছেন, তাঁর তিরিশ বছরের জীবনের প্রতিটি মুহূর্ত কিছু হয়ে ওঠার জন্য ব্যয় করেছিলেন তিনি। তিনি জানিয়েছেন, টেনিস ও স্কুলের রেজাল্ট তিনি বরাবর ভালো করতে চাইতেন।

একসময় ক্রিকেট খেলতেন সুশান্ত। কিন্তু চোটের কারণে তাঁকে ক্রিকেট ছেড়ে দিতে হয়েছিল। পরবর্তীকালে ‘এম.এস.ধোনি.দি আনটোল্ড স্টোরি’-তে অভিনয়ের সময় আবারও ক্রিকেটের প্রতি আগ্রহী হয়ে উঠেছিলেন সুশান্ত। তিনি চেয়েছিলেন লেফ্ট হ‍্যান্ডেড ক্রিকেটার হিসাবে একটি ক্রিকেট ম্যাচ খেলতে। এমনকি টেনিসের প্রতিও সুশান্তের আগ্রহ ছিল। একজন নামী টেনিস চ্যাম্পিয়নের সঙ্গে টেনিস খেলতে চেয়েছিলেন সুশান্ত। আসলে সুশান্তের স্বপ্নগুলির মধ্যে লুকিয়ে আছে নিজেকে নতুন করে খুঁজে পাওয়ার চ্যালেঞ্জ। সুশান্তের স্বপ্ন ছিল হাজারটি বৃক্ষরোপণ করার। তাঁর স্বপ্ন সফল করতে শ্বেতা ও সুশান্তের প্রাক্তন প্রেমিকা অঙ্কিতা (Ankita lokhande) কিছুদিন আগে হাজারটি বৃক্ষরোপণ করেছেন।

কিন্তু শ্বেতাকে লেখা সুশান্তের চিঠির কয়েকটি লাইন প্রশ্ন জাগাচ্ছে সুশান্ত-অনুরাগীদের মধ্যে। সুশান্ত লিখেছেন, তাঁর বর্তমান অবস্থান ঠিক নেই। তিনি লিখেছেন, তাঁর খেলাটা ভুল ছিল। আসলে তিনি বুঝতে পারেননি, নিজেকে খোঁজাটা ছিল আসল খেলা। সুশান্তের চিঠির এই কয়েকটি লাইন থেকে মনে হচ্ছে, তিনি কোনো জালে জড়িয়ে পড়েছিলেন। যদি তিনি সত্যিই আত্মঘাতী হয়ে থাকেন তাহলে তা জাল থেকে বেরোনোর উপায় না দেখেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন। এমনও হতে পারে, যদি সুশান্ত সত্যিই আত্মঘাতী হয়ে থাকেন, তাহলে তাঁকে হয়তো বাধ‍্য হয়ে এই কাজ করতে হয়েছে। বিভিন্ন মহিলাদের সঙ্গে বিভিন্ন সময় সম্পর্কে জড়িয়েছেন সুশান্ত। কিন্তু বলিউডের রাজনীতি ও চোরাগোপ্তা মাদকচক্রের সঙ্গে তিনি যে এভাবে জড়িয়ে যাবেন, তা তিনি ভাবতেও পারেননি। তিনি যদি আত্মহত্যা না করতেন, তাহলে হয়তো আরো খারাপ পরিণতি অপেক্ষা করছিল তাঁর জন্য। ধীরে ধীরে উন্মোচিত হবে সুশান্তের মৃত্যু রহস্য। সুশান্তের মৃত্যু আত্মহত্যা হয়ে থাকলেও অনায়াসেই বোঝা যাচ্ছে তার পিছনে রয়েছে গূঢ় কারণ। শ্বেতা তাঁর ভাইয়ের চিঠিটি ইন্সটাগ্রামে পোস্ট করে ক্যাপশন দিয়ে লিখেছেন, সুশান্ত অত্যন্ত গভীরতা নিয়ে ভাবতেন ।

গত বছর 14 ই জুন মৃত্যু হয়েছে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের। কুপার হসপিটালে তাঁর প্রাথমিক পোস্টমর্টেম রিপোর্টে আত্নহত‍্যার তত্ত্ব উঠে এলেও তাঁর পরিবার মানতে পারেননি। সুশান্তের পরিবারের দাবিতে এবং বিজেপির রাজনৈতিক চাপের মুখে পড়ে মুম্বই পুলিশ সুশান্তের মৃত্যুর তদন্তভার সমর্পণ করে সিবিআই-কে। সুশান্তের পোস্টমর্টেমের দায়িত্ব দেওয়া হয় দিল্লীর এইমস-কে। কিন্তু কয়েক মাস আগে এইমস ও সিবিআই-এর তরফে জানানো হয়, সুশান্তের দ্বিতীয় পোস্টমর্টেম রিপোর্টেও দেখা যাচ্ছে, সুশান্ত আত্মঘাতী হয়েছেন। কিন্তু সুশান্তের পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুরা জানান, সুশান্তের পোস্টমর্টেম রিপোর্টকে প্রভাবিত করা হচ্ছে।

অপরদিকে সিবিআই অফিসার নুপুর প্রসাদ (Nupur prasad)-এর একটি চিঠি টুইটারে পোস্ট করেছেন বিজেপি নেতা ও রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী (subbrambhanyam swami)। চিঠিতে নুপুর প্রসাদ জানিয়েছেন, সিবিআই বৈজ্ঞানিক কৌশল ও উন্নত মানের ফরেন্সিক প্রযুক্তি ব্যবহার করে নিখুঁত ও পেশাদারিত্ব-এর সঙ্গে তদন্ত চালাচ্ছে। তদন্ত এখনও সম্পূর্ণ হয়নি। এই কারণে সিবিআই কোনো সম্ভাবনাকে খারিজ করছে না।

এদিকে সুশান্তের দিদি শ্বেতা সিং কীর্তি এবং প্রাক্তন প্রেমিকা অঙ্কিতা লোখান্ডে সোশ্যাল মিডিয়ায় নতুন করে ‘জাস্টিস ফর সুশান্ত সিং রাজপুত’ ক‍্যাম্পেন শুরু করেছেন। সুশান্তের পরিবার ও অনুরাগীরা সুশান্তের স্মৃতিকে বাঁচিয়ে রাখতে বিভিন্ন প্রচেষ্টা করে চলেছেন। আপাতত ভারতবর্ষ অপেক্ষায় রয়েছে তার ভূমিপুত্র সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্য উদঘাটনের।

whatsapp logo