whatsapp channel

বাড়িতে টবে চাষ করুন শীতকালীন ফুল সুইট উইলিয়ামস সহজ পদ্ধতি শিখে নিন

এই ফুলটি ডায়ান্থাস ফুলের একটি প্রজাতি। তবে এই ফুল চেনার উপায় হলো একটি লম্বা স্টিকের মুখ করে থোকা থোকা ফুল হবে। অসাধারণ এই ফলটি আপনার ছাদ বাগানের সৌন্দর্য বৃদ্ধি করবে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

এই ফুলটি ডায়ান্থাস ফুলের একটি প্রজাতি। তবে এই ফুল চেনার উপায় হলো একটি লম্বা স্টিকের মুখ করে থোকা থোকা ফুল হবে। অসাধারণ এই ফলটি আপনার ছাদ বাগানের সৌন্দর্য বৃদ্ধি করবে এ বিষয়ে কোনো সন্দেহ নেই। সারা শীতকাল জুড়েই এই গাছ আপনাকে সুন্দর ফুল দেবে।

Advertisements

এজন্য প্রথমে মাটি প্রস্তুত করতে হবে। মাটি প্রস্তুত করার জন্য কোকোপিট, জৈব সার, নদীর বালি মাটি এবং দোআঁশ মাটি ভালো করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করুন। একটি ১২ ইঞ্চি টবে দুটি করে গাছ প্রতিস্থাপন করুন। নার্সারি থেকে কোন জাতের গাছ কিনে আনতে হবে।

Advertisements

যদি খুব ছোট চারা গাছ থাকে তাহলে মাটিতে প্রতিস্থাপন করে কিছুদিন ছায়াযুক্ত জায়গায় রেখে দিন। তারপর এছাড়া যখন একটু বড় হবে তখন একে গরমে রোদের মধ্যে রাখুন। মাটির উপরের জল শুকিয়ে গেলে তবে মাঝেমধ্যে জল দিন।

Advertisements

গাছের ভালো ফল ধরানোর জন্য প্রয়োজন প্রচুর পরিমাণে সার তাই দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিন। তাছাড়া মাঝে মাঝেই মাটি খুঁচিয়ে খুঁচিয়ে একবছরের পচা গোবর সার দিতে পারেন।এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করে আপনি খুব সহজেই চাষ করতে পারেন শীতকালীন ফল সুইট উইলিয়ামস।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media