Hoop Life

Vastu Tips: রাজাকেও বানিয়ে দেয় কাঙাল, ভুলেও এই ৩ জিনিস মাটিতে রাখবেন না

বাড়ি মানে তো শুধু মানুষগুলো নয়, বাড়ির প্রত্যেকটা জিনিসই সংসারের অঙ্গ। সবকিছু মিলিয়েই তৈরি হয় একটা সুখী গৃহকোণ। আর এই সংসারে কোনো একটি জিনিস এদিক ওদিক হলেই তার প্রভাব পড়ে সবক্ষেত্রে। তাই বাস্তুশাস্ত্র (Vastu Tips) মেনে চললে বজায় থাকে সবদিক। পরিবারে সুখশান্তি বজায় থাকার পাশাপাশি কেরিয়ারেও আসে অগ্রগতি, সঙ্গে সচ্ছল থাকে আর্থিক পরিস্থিতি। কিন্তু কিছু কিছু এমন জিনিস রয়েছে যেদিকে বিশেষ নজর না দিলে গোটা সংসারেই নেমে আসে অশান্তির ছায়া।

বাস্তুতে কোনো ত্রুটি থাকলে সবদিক থেকেই যেন দুঃসময় চেপে ধরে। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে কর্মক্ষেত্র সবেতেই দেখা দেয় প্রতিকূলতা। তাই এমন পরিস্থিতি আসলে বাস্তুর দিকে নজর দেওয়া জরুরি। বাস্তুশাস্ত্র মতে, বাড়ির মধ্যে কিছু কিছু জিনিস এদিক ওদিক হলে অর্থাৎ তাদের অবস্থান পরিবর্তন হলে পরিবারে দুর্ভোগ নেমে আসতে পারে। বাড়ির মধ্যে তিনটি জিনিস যেন কখনোই মাটিতে না রাখা হয় সেদিকে খেয়াল রাখতে হয়। কী কী সেই তিন জিনিস?

বাস্তুশাস্ত্র বলে, শঙ্খ বা শাঁখ কখনো মাটিতে রাখতে নেই। এতে পরিবারে অভাব, অশান্তি লেগেই থাকে। পুজোর ঘরে সবসময় শঙ্খ দানির উপরে শাঁখ রাখা উচিত। এতে গৃহস্থের কল্যাণ হয়। বাস্তুশাস্ত্রে আরো বলা হয়, পুজোর ঘরে শুধু শাঁখ নয়, আরো একটি জিনিস যেন মাটি স্পর্শ না করে। সেটি হল প্রদীপ।

পুজোর ঘরে প্রদীপ কখনো মাটিতে রাখতে নেই। অনেক সুদৃশ্য প্রদীপ দানি এখন উপলব্ধ রয়েছে বাজারে। মাটি থেকে শুরু করে ধাতুর, বিভিন্ন মানের এবং বিভিন্ন দামের প্রদীপ দানি পাওয়া যায় যা পুজোর ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করে। বাস্তুশাস্ত্র বলে, প্রদীপ মাটিতে রাখলে পরিবারে আর্থিক সঙ্কট বাড়ে। বাস্তুবিদরা আরো বলেন, সোনা এবং রূপোর জিনিস ভুলেও কখনো মাটিতে রাখতে নেই। এতে ধার দেনা বাড়ে, অভাব পিছু ছাড়ে না। তাই সংসারে শান্তি এবং সমৃদ্ধি বজায় রাখতে এই তিনটি জিনিসের প্রতি বিশেষ নজর রাখবেন।

Related Articles