whatsapp channel

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

রাতের দিকে এখন ফ্যান চালিয়ে শুলে রীতিমতন গায়ে একটা চাপা দিতে হচ্ছে? কিংবা ভোর রাতের দিকে ফ্যান বন্ধ করে দিতে হচ্ছে? সকালে মর্নিং ওয়াক করতে যাওয়ার সময় রীতিমতন একটা গরম…

Shreya Chatterjee

Shreya Chatterjee

রাতের দিকে এখন ফ্যান চালিয়ে শুলে রীতিমতন গায়ে একটা চাপা দিতে হচ্ছে? কিংবা ভোর রাতের দিকে ফ্যান বন্ধ করে দিতে হচ্ছে? সকালে মর্নিং ওয়াক করতে যাওয়ার সময় রীতিমতন একটা গরম পোষাক লাগছে? তাহলে বুঝতে পারছেন শীত আসতে আর খুব বেশি বাকি নেই। এখনই কিন্তু স্নান করার পরে চামড়ায় টান ধরতে শুরু করেছে? বডি অয়েল বেরিয়ে পড়েছে তো? গায়ে, ঠোঁটের, মুখের ত্বকের তো যত্ন নিচ্ছেন। পায়ের যত্ন কি নিচ্ছেন? অনেকেই হয়তো বলবেন না। এখনো পর্যন্ত পায়ের যত্ন নেওয়ার শুরু করেনি। কিন্তু ভুলটা এখানেই করছেন। পায়ের যত্ন নেওয়া উচিত সবার আগে। সারা বছরই পায়ের যত্ন নেওয়া উচিত। কিন্তু শীতকাল পড়ার আগে যত্নটা একটু বেশি করে নেওয়া দরকার। বিশেষ করে যাদের অতিরিক্ত গোড়ালি ফাটে, এমনকি রক্ত বেরিয়ে যাচ্ছে, তারা কিন্তু অবশ্যই থেকে সামান্য উঠে যায়, তখন সবার সামনে ওরকম ফাটা গোড়ালি পার করে বেশ লজ্জা লাগে। আর লজ্জা পেতে হবে না মাত্র Hoophaap এর পাতায় পাঁচটি টিপস ফলো করুন। আর গোড়ালিকে একেবারে সুন্দর নরম তুলতুল তুলে করে তুলুন।

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

১) পা ভালো করে পরিষ্কার করুন – আমরা অনেকেই অনেক সময় পা ভালো করে পরিষ্কার করি না। আর পা ফাটার পরে সেই নোংরা আমাদের পায়ে জমে। আমাদের সবচেয়ে বেশি নোংরা থাকে পায়ের গোড়ালিতে। যেহেতু রাস্তায় বেরোলে যদি পা ঢাকা জুতো না পড়া হয়, তাহলে সবচেয়ে বেশি নোংরা আমাদের গোড়ালিতেই লাগে। কিন্তু সবচেয়ে বেশি অবহেলা করি আমরা এই পায়ের গোড়ালিকে। তাই পায়ের গোড়ালিকে খুব ভালো করে পরিষ্কার করতে হবে।

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

২) গরম জলে ডুবিয়ে রাখুন – গরম জলের মধ্যে পাতিলেবুর রস, বেকিং সোডা এবং নুন ফেলে দিন তার মধ্যে পা কিছু না হলেও 10 থেকে 15 মিনিট ডুবিয়ে রাখুন। পা ঘষার একটি ব্রাশ নিয়ে অথবা পুরনো কোনো টুথব্রাশ নিয়ে গোড়ালিকে মাঝে মধ্যে জল থেকে তুলে ভালো করে ঘষে পরিষ্কার করে নিন, আবার গরম জলে ডুবিয়ে দিন।

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

৩) তেল ম্যাসাজ করুন – পরিষ্কার করার পরে পায়ে খুব ভালো করে তেল ম্যাসাজ করতে হবে। সর্ষের তেল, নারকেল তেল এবং অলিভ অয়েলকে একসঙ্গে মিশিয়ে ফেলুন তার মধ্যে এই দিয়ে দিন কয়েক ফোটা গ্লিসারিন এবং এই তিন তেল থেকে খুব ভালো করে মিশিয়ে পায়ের গোড়ালিতে ভালো করে ম্যাসাজ করে রাত্রেবেলা শুয়ে পড়ুন। অবশ্যই এখন অবশ্য খুব বেশি ঠান্ডা পড়েনি, ঠান্ডা পড়লে পায়ে সুতির মজা করে ফেলুন।

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

৪) স্ক্রাবিং নতুন জরুরী – সপ্তাহে তিন দিন রাতে পা ভালো করে পরিষ্কার করার পরে স্ক্রাবার অত্যন্ত জরুরী এর জন্য নিতে হবে। তিন থেকে চার টেবিল চামচ কফি পাউডার, তিন থেকে চার টেবিল চামচ চালের গুঁড়ো তিন থেকে চার টেবিল চামচ বড় দানার চিনি। এর সঙ্গে নিতে হবে পরিমাণ মতো পাতিলেবুর রস খুব ভালো করে প্রত্যেকটি উপকরণকে মিশিয়ে নিয়ে পায়ের গোড়ালি পায়ে পাতা খুব ভালো করে মাসাজ করতে হবে। প্রায় দশ মিনিট ধরে মাসাজ করুন। দুটি পায়ে এরপর কুড়ি মিনিট এইভাবে রেখে দিন। তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন একবার করার পর দেখবেন পা নরম হয়ে গেছে।

Lifestyle: গোড়ালি থেকে কাপড় সরলেই লজ্জায় পড়তে হয়! যত্ন নিন ৫ উপায়ে

৫) ক্রিম বেসড মশ্চারাইজার লাগান – প্রতিদিন পা ভালো করে পরিষ্কার পর করার পরে তেল ম্যাসাজ করার পরে আরেকটি কাজ হল ভালো করে পায়ের ময়েশ্চারাইজার লাগানো। এর জন্য আপনি বাড়িতেই একটি ক্রিম বানিয়ে নিতে পারেন। তার জন্য প্রয়োজন চার থেকে পাঁচ টেবিল চামচ এলোভেরা জেল, দুটি ভিটামিন ই ক্যাপসুল, ১ টেবিল চামচ গ্লিসারিন, এক টেবিল চামচ লেবুর রস এবং দুই থেকে তিন টেবিল চামচ দুধের সর। প্রতিটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে পায়ের পাতায় গোড়ালিতে ভালো করে মাসাজ করে রাত্রিবেলা শুয়ে পড়তে পারেন। তবে যদি অস্বস্তি হয় তাহলে অন্তত এক ঘন্টা রেখে পা ধুয়ে তারপরে শুতে পারেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক