Advertisements

Summer Vacation: স্কুল খুলতেই ফের গরমের ছুটি! প্রধান শিক্ষকদের ফোন শিক্ষা দফতরের

Nirajana Nag

Nirajana Nag

Follow

আবারও বাড়তে থাকা গরমের দিকে তাকিয়ে স্কুলের ছুটি (Summer Holiday) নিয়ে নতুন করে শুরু হয়েছে গুঞ্জন। জুন মাসের প্রথম থেকেই তীব্র গরমে পুড়ছে রাজ্য। এর আগে তাপপ্রবাহের জেরে টানা প্রায় দেড় মাস ছুটি থাকার পর ১০ জুন খুলেছে স্কুল। কিন্তু গরম কমার নাম নেই এতটুকুও। এই গরমে স্কুলে যেতে গিয়ে অসুস্থও হয়ে পড়ছে অনেক পড়ুয়া। এমতাবস্থায় এবার স্কুলে স্কুলে প্রধান শিক্ষকদের মতামত নিতে শুরু করেছে শিক্ষা দফতর।

জানা যাচ্ছে, অত্যধিক গরমের জন্য ছাত্রছাত্রীদের অসুস্থতার খবর আসায় উদ্বিগ্ন স্কুল শিক্ষা দফতর। পড়ুয়াদের স্বাস্থ্য বজায় রেখেই কীভাবে স্কুলে পঠনপাঠন নিয়মিত রাখা সম্ভব তা নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। গরমের জেরে স্কুলে কী সমস্যা হচ্ছে পড়ুয়াদের, স্কুল শুরুর সময়সীমা এগিয়ে আনলে কী সমস্যা হতে পারে এসব বিষয়ে প্রধান শিক্ষকদের মতামত জানতে ফোন করা হচ্ছে একাধিক জেলার স্কুল পরিদর্শকদের তরফে। জানা যাচ্ছে, এ বিষয়ে বিভিন্ন স্কুলে প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বলে ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরকে রিপোর্ট দিয়েছে স্কুল পরিদর্শকরা।

স্কুল শিক্ষা দফতরের তরফে এক আধিকারিক জানিয়েছেন, প্রধান শিক্ষকদের কাছ থেকে নেওয়া এই মতামত মূলত জেনারেল মতামত। গরমের পরিস্থিতি দেখেই মতামত নেওয়া হচ্ছে। তবে এখনও এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া নেওয়া হয়নি বলেই জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতরের তরফে।

তীব্র তাপপ্রবাহের কারণে পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়ে তার জন্য স্কুলগুলিতে অনেকটাই এগিয়ে আনা হয়েছিল গরমের ছুটি। প্রথমে ঠিক হয়েছিল ৬ ই মে থেকে স্কুলগুলিতে ছুটি দেওয়া হবে। কিন্তু সে সময়ে পরিস্থিতি দেখে স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করা হয়, ২২ শে এপ্রিল থেকেই ছুটি পড়বে স্কুলগুলিতে। ১০ ই জুন স্কুলে পঠনপাঠন শুরু হয়েছে। প্রচণ্ড গরমের কারণে সমস্যায় পড়েছে ছাত্রছাত্রীরা। গরমের কারণে স্কুলে হাজিরার সংখ্যা কমেছে। গরমে অসুস্থও হয়ে পড়ছে অনেকে। এমতাবস্থায় আবারো স্কুলে ছুটি দেওয়ার নয়তো সময় বদলে মর্নিং স্কুল করে দেওয়ার দাবি উঠছে। তবে শেষমেষ কী সিদ্ধান্ত নেয় শিক্ষা দফতর সেটাই দেখার।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow