whatsapp channel

TATA Nano EV: ফের বাজার কাঁপাতে আসছে রতন টাটার প্রিয় এই গাড়ি, দাম শুনলে চমকে যাবেন

ভারতের বর্তমান সময়ের শিল্পপতিদের মধ্যে অন্যতম হলেন রতন টাটা। তার তৈরি TATA Motors কোম্পানি বর্তমানে গাড়ি নির্মাণে দেশে অন্যতম স্থান লাভ করেছে। কিছুদিন আগেই রতন টাটার একটি ভিডিও ভাইরাল মুম্বইয়ের…

Avatar

Debaprasad Mukherjee

ভারতের বর্তমান সময়ের শিল্পপতিদের মধ্যে অন্যতম হলেন রতন টাটা। তার তৈরি TATA Motors কোম্পানি বর্তমানে গাড়ি নির্মাণে দেশে অন্যতম স্থান লাভ করেছে। কিছুদিন আগেই রতন টাটার একটি ভিডিও ভাইরাল মুম্বইয়ের তাজ হোটেলে পৌঁছাতে দেখা যায়। এই ছবি ব্যাপকভাবে প্রচারে আসে, কারণ একাধিক বিলাসবহুল গাড়ির মালিক চড়ছেন রতন টাটা চড়েছিলেন এক লক্ষ টাকা দামের এই গাড়িতে। শোনা যায় যে এটি নাকি তার প্রিয় গাড়ির একটি।

আর এবার এই গাড়ি ফের ভারতের বাজারে নতুনভাবে ফিরতে চলেছে। শুরুতে এক একলাখি গাড়ি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। তবে নানা কারণে এই গাড়ির জনপ্রিয়তা থিতু হয়ে যায়। তবে সম্প্রতি এই গাড়ি ইলেক্ট্রিক ভেহিকেল হিসেবে ফের ফিরছে বাজারে। আকর্ষণীয় ফিচার্স ও একটি দমদার ব্যাটারি প্যাকের সঙ্গে গাড়িটি ফিরছে বাজারে। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন এই গাড়ির সম্পর্কিত বিস্তারিত তথ্য।

■ লুক: নতুন এই ন্যানো গাড়িটি আরো বেশি আকর্ষণীয় লুকে বাজারে আসতে চলেছে বলেই জানা গেছে কোম্পানি সূত্রে। নতুন এই গাড়ির গ্রাউন্ড ক্লিয়ারেন্স আরো বাড়িয়ে দেওয়া হয়েছে বলেই জানা গেছে। এছাড়াও এই ই-ভেহিকেলে বড় আকারের অ্যালয় হুইল দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে নতুন এই গাড়ি একটি স্পোর্টি লুকে পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।

■ ব্যাটারি ও ইঞ্জিন: শক্তিশালী ব্যাটারি প্যাক ব্যবহার করা হতে পারে এই গাড়িতে, এমনটাই জানিয়েছে নির্মাতা কোম্পানি। খুব সম্ভবত দুটি ব্যাটারি প্যাক অপশন থাকবে ন্যানো ইভি’তে। 19Kw ব্যাটারি প্যাক যুক্ত গাড়ির রেঞ্জ হবে ২৫০ কিলোমিটার এবং এর 24Kw ব্যাটারি ভ্যারিয়েন্টের রেঞ্জ হতে পারে ৩১৫ কিলোমিটার।

■ ফিচার্স: কোম্পানি সূত্রে জানা গেছে, অত্যাধুনিক সব ফিচার্স থাকতে পারে এই গাড়িতে। যার মধ্যে উল্লেখযোগ্য কিছু ফিচার্স হল- অ্যান্ড্রয়েড অটো, অ্যাপল কার প্লে সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ব্লুটুথ ও ইন্টারনেট কানেক্টিভিটি, ৬ স্পিকার সাউন্ড সিস্টেম, পাওয়ার স্টিয়ারিং, পাওয়ার উইন্ডো, ইবিডিসহ এবিএস, ইলেকট্রিক পাওয়ার স্টিয়ারিং, এসি, ফ্রন্ট পাওয়ার উইন্ডো, মাল্টি ইনফরমেশন ডিসপ্লে এবং রিমোট লকিং।

■ দাম: এই গাড়ির পেট্রোল ভার্সন বাজারে এক লক্ষ টাকা দামে লঞ্চ হলেও এই গাড়ির ইলেকট্রিক ভ্যারিয়েন্টের দাম হতে পারে ৫ লক্ষ টাকার কাছাকাছি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা