whatsapp channel

Dibyojyoti Dutta: শিবের মতো স্বামী হতেই শিবরাত্রি পালন করেন দিব্যজ্যোতি!

সমগ্র দেশ জুড়ে পালিত হচ্ছে শিবরাত্রি। কথিত রয়েছে, এদিন ত্রিযুগীনারায়ণ মন্দিরে শিব ও পার্বতীর বিবাহ হয়েছিল। এই বিশেষ দিনে একটি তামার পাত্রে দুধ, ঘি, মধু মিশিয়ে তা দিয়ে মহাদেবের অভিষেক…

Avatar

HoopHaap Digital Media

সমগ্র দেশ জুড়ে পালিত হচ্ছে শিবরাত্রি। কথিত রয়েছে, এদিন ত্রিযুগীনারায়ণ মন্দিরে শিব ও পার্বতীর বিবাহ হয়েছিল। এই বিশেষ দিনে একটি তামার পাত্রে দুধ, ঘি, মধু মিশিয়ে তা দিয়ে মহাদেবের অভিষেক করা হয়। বাঙালি মতে বিশ্বাস, মেয়েরা শিবরাত্রি পালন করলে নাকি শিবের মতো স্বামী পাবেন। তবে এই কথা অনেকের অজানা, শুধুমাত্র মহিলারাই নন, বহু পুরুষ পালন করেন শিবরাত্রি। এঁদের মধ্যেই অন্যতম টেলি অভিনেতা দিব্যজ্যোতি দত্ত (Dibyojyoti Dutta)।

গত চার-পাঁচ বছর ধরে শিবরাত্রি পালন করেন দিব্যজ্যোতি। তাঁর মতে, শিব আদিযোগী যাঁর থেকে সবকিছু শুরু ও যাঁর কাছে গিয়ে শেষ। শিবের ভক্ত দিব্যজ্যোতি। তিনি মনে করেন, তিনি যদি কখনও বিয়ে করেন, তাহলে শিবের মতো স্বামী হওয়ার চেষ্টা করবেন। মহাদেবের অস্তিত্ব সকলের কাছে সমান বলে মনে করেন তিনি।

তবে শুধু শিবরাত্রি নয়, প্রতি সোমবার নিয়ম মেনে নিরামিষ আহার করেন দিব্যজ্যোতি। কারণ হিন্দু শাস্ত্র মতে, সোমবার শিবের নামাঙ্কিত। এদিন দিব্যজ্যোতি সমস্ত নিয়ম পালন করে মহাদেবের আরাধনা করেন। ঘি-মধু দিয়ে শিবের অভিষেক করেন। তবে শিবরাত্রির দিন তিনি নাকতলার একটি মন্দিরে শিবরাত্রি পালন করবেন। শুটিং শেষ হলে চলে যাবেন সেখানে। মহাদেবের পুজো করে তৃপ্তি অনুভব করেন দিব্যজ্যোতি।

প্রকৃতপক্ষে, শিবরাত্রির অনুষ্ঠান প্রথমে সন্ন্যাসীদের মধ্যে সীমাবদ্ধ ছিল। সন্ন্যাসের বিভিন্ন ধারায় এই রাতে মহাদেবের উপাসনা করা হয়। অনেককে দেখা যায়, দুপুরবেলা শিবরাত্রি পালন করতে। কিন্তু শিবরাত্রির প্রকৃত সময় হল সন্ধ্যা। পুরাণ অনুসারে, শিবরাত্রির সন্ধ্যায় শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। ফলে সন্ধ্যার সময় শিবরাত্রি পালন করার নিয়ম। কিন্তু কালচক্র অনেক কিছুই বদলে দিয়েছে। বহু আগে থেকেই পুরুষদের মধ্যে শিবরাত্রি পালনের প্রচলন রয়েছে। পরবর্তীকালে মহিলাদের মধ্যে তা ছড়িয়ে পড়ে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media