whatsapp channel

সমুদ্রের ধারে হাঁটতে গিয়ে বহুমূল্য গুপ্তধন কুড়িয়ে পেলেন এই মহিলা

অনেকেই সমুদ্রে বেড়াতে গিয়ে সমুদ্রের ধারে হাঁটতে-হাঁটতে ছোট ছোট ঝিনুক, লাল কাঁকড়া কখনো আবার অপ্রত্যাশিতভাবে অক্টোপাস, জেলিফিশ আরো কত কিছুই না পেয়ে যান। এক থাই মহিলা সুন্দর সময় কাটাতে সমুদ্রের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অনেকেই সমুদ্রে বেড়াতে গিয়ে সমুদ্রের ধারে হাঁটতে-হাঁটতে ছোট ছোট ঝিনুক, লাল কাঁকড়া কখনো আবার অপ্রত্যাশিতভাবে অক্টোপাস, জেলিফিশ আরো কত কিছুই না পেয়ে যান। এক থাই মহিলা সুন্দর সময় কাটাতে সমুদ্রের ধারে হাঁটছিলেন।

Advertisements

হঠাৎ করে হাঁটতে হাঁটতে ৪৯ বছর বয়সী এই থাইল্যান্ডের মহিলা খুঁজে পান এক আজব জিনিস যা জলের তোড়ে ভেসে এসেছে তার পায়ের কাছে। তবে এই জিনিসটা থেকে অসম্ভব রকম মাছের আঁশটে গন্ধ তিনি পাচ্ছিলেন। দেখতে কোনভাবেই মাছের মত নয়।

Advertisements

পরে জানা যায়, তিনি যে জিনিসটি খুঁজে পেয়েছেন তার দাম কোটি টাকার কাছাকাছি। এটি আর কিছুই না এটি হলো ‘তিমির বমি’। যার বৈজ্ঞানিক নাম অ্যাম্বার গ্রিস। এর বাজারমূল্য প্রায় ভারতীয় মুদ্রায় দু’কোটি টাকা।

Advertisements

থাইল্যান্ডের নাখন সি থামাবারাট প্রদেশের বাসিন্দা সিরি পর্ন নিয়া মোরিং থাইল্যান্ডের এই সমুদ্র তটে ছুটি কাটানোর জন্য ঘুরতে এসেছিলেন। তবে ঘুরতে এসে তার ভাগ্যটাই যেমন খুলে যাবে তাদেরকে নিজেও বুঝতে পারেননি। এই তিমির বমি টি প্রায় ১২ ইঞ্চি পুরু এবং ২৪ ইঞ্চি লম্বা।

Advertisements

বৈজ্ঞানিকরা একে ‘ভাসমান সোনা’ বা ‘সমুদ্রের গুপ্তধন’ বলেন। সাধারণত স্পার্ম হোয়েল যে বমি করে তাকেই ‘অ্যাম্বারগ্রিস’ বলা হয়। প্রথমদিকে আঁশটে গন্ধ ছাড়লেও পরবর্তীকালে এ থেকে অসাধারণ সুন্দর গন্ধ বের হয়। আর সুগন্ধি তৈরি হতে এটি বেশি কাজে লাগে। এই জিনিসটি খুব একটা সহজে পাওয়া যায় না। তাই এর বাজারমূল্য এত বেশি। তবে এত টাকা দিয়ে তিনি কী করবেন এই প্রশ্ন করলে তিনি জানান, নিজের সমাজে থাকা নানান মানুষের সাহায্যার্থে দান করে দেবেন এই টাকা।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media