Hoop Life

Lifestyle: বেডরুমে রাখুন এই পাঁচটি গাছ, রাতে ঘুম আসবে ম্যাজিকের মতো

বর্তমান সময়ে মানুষের ঘুম কমে যাচ্ছে। এখন অনেকেই ইনসমনিয়া রোগে আক্রান্ত হচ্ছেন। সারারাত বিছানায় শুয়ে বা ব্যালকনিতে দাঁড়িয়ে বসেই কাটিয়ে দেন অনেকেই। কারণ চোখে ক্লান্তি জমলেও ঘুম আসেনা। অনেক কারণেই এই সমস্যা হয়ে থাকে। মানসিক চাপ বা মানসিক উদবিগ্নতার কারণে মূলত এই সমস্যার সূত্রপাত ঘটে। এছাড়াও মদ্যপান ও ধূমপান বেশি করলে এই সমস্যা আরো বেড়ে যায়।

অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারের কাছে যান, চিকিৎসা করান। কিন্তু শুনলে অবাক হবেন যে কিছু গাছের মাধ্যমেই এই সমস্যার সমাধান করা সম্ভব। কিছু ইনডোর প্ল্যান্টকে ঘরের মধ্যে টবে রাখলেই রাত্রিবেলা ম্যাজিকের মতো ঘুমিয়ে পড়বেন যেকেউ। তবে এক্ষেত্রে কিন্তু ক্ষতিকারক কোনো বিষয় নেই। এখন একনজরে দেখে নিন সেইসব গাছগুলি সম্পর্কে।

◆ এরিকা পাম গাছ: এটি মূলত একটি বিদেশি ইনডোর প্ল্যান্ট। অনেকেই এই গাছকে বাড়িতে রাখেন। এই গাছের পাতা ঘরের মধ্যে থাকা কার্বন-ডাই অক্সাইডকে শোষণ করে। ফলে বাড়ির বাতাস শুদ্ধ থাকে এবং ঘুম আসে নিমেষেই।

◆ গোল্ডেন প্যাথোস গাছ: এটিও একটি বিদেশি ইনডোর প্ল্যান্ট। এই গাছের কাজ হল মূলত বাড়ির বাতাসকে পরিষ্কার রাখা। বাড়ির মধ্যে উড়ে বেড়ানো নানা ক্ষতিকর কণা এই গাছের পাতায় গিয়ে পড়ে। আর ঘরের বাতাস পরিশ্রুত হলেই ঘুম আসবে সহজেই।

◆ হার্টলিফ ফিলোডেন্ড্রন গাছ: মূলত পাতাবাহার গোষ্ঠীর গাছ এটি। এই গাছকে বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্য অনেকেই রাখেন। তবে এই গাছের এক আশ্চর্যকর ক্ষমতা হল ঘরের বাতাসকে শুদ্ধ করা। তাই বেডরুমে এই গাছ রাখলে ঘুমের উপকার হয়। তিবে গাছের পাতা বিষাক্ত হওয়ায় শিশুদের এই গাছ থেকে দূরে রাখাই ভালো।

◆ স্নেক প্ল্যান্ট: মূলত গৃহসজ্জায় ব্যবহৃত হয় এই গাছ। তবে ঘরের বাতাসে থাকা কার্বন-ডাই অক্সাইডকে শোষণ ককরে এই গাছ। মূলত রাতে এই কাজটি করে স্নেক প্ল্যান্ট। তাই বেডরুমে এই গাছ রাখলে ঘুম হবে তাড়াতাড়ি।

◆ রাবার গাছ: রাবার গাছের একটি বিশেষ গুন হল এই গাছের পাতা বাতাসে থাকা ক্ষতিকর পদার্থকে শোষণ করে নেওয়া। তাই বাড়িতে শোবার ঘরে রাবার গাছ রাখা খুবই উপকারী।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও সমীক্ষার উপর লিখিত। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এইসব গাছের প্রভাব আলাদা হতে পারে। ঘুম না হওয়ার সমস্যা দেখা দিলে আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Related Articles