Hoop Life

Health Tips: ডিমের সঙ্গে ভুল করেও খাবেন না এই পাঁচটি খাবার, হবে চরম ক্ষতি

ডিমের মধ্যে থাকে হাই প্রোটিন এবং ফ্যাট। ডিমের সঙ্গে এমন কিছু খাবার খেলে কিন্তু আপনার শরীরে ভালো জায়গায় ক্রমশ হতে পারে, তাই আমরা অনেক সময় এমন অনেক কিছু খাবার ডিমের সাথে খাই, যা কিন্তু আমাদের শরীরের জন্য সত্যিই খুব বিপদজনক। তাই সেই খাবারগুলো যদি পরে পরে ধীরে ধীরে খাই, তাতে কোনো সমস্যা হয় না। এমন পাঁচটি খাবার ডিমের সঙ্গে এক্কেবারে খাওয়া চলে না, জেনে নিন কি কি –

১) ডিম ও কলা – আমরা অনেক সময় ব্রেকফাস্টের ডিম আর কলা খেয়ে থাকি। আমরা জানি না ডিম কলা কিন্তু একসঙ্গে একেবারেই খেতে নেই, শুধুমাত্র কলা না ডিমের সঙ্গে কোনো রকম ফল খাওয়া একেবারেই উচিত না, ডিম সিদ্ধ খাওয়ার অন্তত এক ঘণ্টা পরে একটা কলা খেতে পারেন।

২) ডিম ও দুধ- আমরা অনেক সময় ব্রেকফাস্টের ডিম আর গরম দুধ একসঙ্গে খেয়ে থাকি। কিন্তু আপনি জানেন না এটি আপনার শরীরের জন্য ঠিক কতখানি ক্ষতিকর? তাই অবশ্যই ডিম আর দুধ খাওয়ার মাঝে অন্তত এক থেকে দুই ঘণ্টা আপনাকে সময় ব্যবধান রাখতেই হবে। না হলে কিন্তু গ্যাস অম্বল সৃষ্টি হতে পারে।

৩) ডিম ও পাঁউরুটি – ডিমের সাথে পাউরুটি খাওয়াও কিন্তু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু একসময় আমাদের খুব উপাদেয় ব্রেকফাস্টের তালিকায় কিন্তু ডিম, পাউরুটি থাকতো। কিন্তু বর্তমানে মানুষের লাইফ-স্টাইল একেবারে পরিবর্তন হয়ে গেছে। খুব একটা কঠিন পরিশ্রম করতে হয় না। সে ক্ষেত্রে ডিম পাউরুটি কিন্তু একসঙ্গে হজমের জন্য অত্যন্ত খারাপ। পাউরুটি মূলত ময়দা দিয়ে তৈরি হয়, তাই ময়দা আর ডিম কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়।

৪) ডিম ও রসালো ফল – ডিমের সঙ্গে কখনো কোনো রসালো ফল খাওয়া উচিত নয়। আম, কাঁঠাল ইত্যাদি যদি ডিমের সঙ্গে খান তাহলে কিন্তু শরীরের গ্যাস অম্বল হতে পারে। হজম হতে অসুবিধা হতে পারে, আমরা অনেক সময় ডিমের সঙ্গে পাউরুটি দিয়ে ফ্রুট জুস খেয়ে থাকি, কিন্তু আপনার শরীরের জন্য যদি দীর্ঘকালীন সমস্যা হতে পারে, অবশ্যই ডিম আর রসালো ফল খাওয়ার মধ্যে অন্তত ২ ঘণ্টা সময় ব্যবধান দিতে হবে।

৫) ডিম ও মাংস- ডিম এবং মাংস দু এর মধ্যেই আছে অতিরিক্ত পরিমাণে প্রোটিন। তাই এই দুটি খাবার কখনো একসঙ্গে খাওয়া উচিত নয়।

whatsapp logo