whatsapp channel

Dhanteras Tips: ধনতেরাসের দিন বাড়িতে এনে রাখুন এই জিনিস, অর্থের অভাব দূর হবে নিমেষে

সব মানুষের বিশ্বাসের স্তর এক হয়না। ব্যক্তিবিশেষে এই বিশ্বাসের স্থানগুলিও আলাদা হয়। আর এই কারণেই ভারত সহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশের মানুষজন এখনও দৃঢ়ভাবে বিশ্বাস করেন জ্যোতিষশাস্ত্রে উপর। এই বিশ্বের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সব মানুষের বিশ্বাসের স্তর এক হয়না। ব্যক্তিবিশেষে এই বিশ্বাসের স্থানগুলিও আলাদা হয়। আর এই কারণেই ভারত সহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশের মানুষজন এখনও দৃঢ়ভাবে বিশ্বাস করেন জ্যোতিষশাস্ত্রে উপর। এই বিশ্বের প্রাচীন শাস্ত্র ও গণনা পদ্ধতির একটি। মূলত গ্রহ ও নক্ষত্রের অবস্থানের সঙ্গে আমাদের প্রত্যেকের বিশেষ কিছু গুনাবলীর মেলবন্ধন ঘটিয়ে জ্যোতিষীরা আমাদের অতীত ও ভবিষ্যতের একটি রূপরেখা তৈরি করে থাকেন। আর এই কারণে অনেকেই এই জ্যোতিষশাস্ত্রের বিচারে প্রবলভাবে বিশ্বাস রাখেন।

এখন বাংলায় দুর্গাপুজোর মাতামাতি শেষ হয়ে গিয়েছে। পেরিয়ে গিয়েছে লক্ষ্মীপুজোও। তাই এখন উৎসবের আমেজে কিছুটা হলেও ভাটা পড়েছে বাংলায়। তবে এখন বাঙালি অপেক্ষা করছে কালীপুজোর। আর এই কালীপুজোর সঙ্গে যেমন আসে আলোর উৎসব দীপাবলি, তেমনই আবার একইসঙ্গে আসে ধনতেরাস উৎসব। এবছর ১০ ই নভেম্বর রয়েছে এই ধনতেরাস উৎসব। আর এই উৎসবকে জ্যোতিষশাস্ত্রে ঘিরে রয়েছে একাধিক বিধি। কিসবু কাজ এই দিনে করলে তার শুভ প্রভাব পড়ে আমাদের জীবনের উপর।

হিন্দুধর্মে এই ধনতেরাস দিনটিকে শুভ দিন বলে মনে করা হয়। কারণ এই দিনে ধন্বন্তরীর সঙ্গে মা লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়ে থাকে। তাই এই দিনে করা কিছু কাজ আমাদের জীবনে গুরুত্বপূর্ণভাবে প্রভাব ফেলতে পারে। তাই জ্যোতিষশাস্ত্র বিশেষজ্ঞরা মনে করেন যে এই দিনে সোনা বা রূপোর গয়না কেন শুভ। এমনটা করলে নাকি বাড়ির মধ্যে অর্থাভাব হয়না। তাই এই বিশেষ দিনে সোনা ও রূপোর গয়না কেনার চল রয়েছে অনেকের মধ্যে।

এছাড়াও এই দিনে সোনা বা রূপোর তৈরি দেবী লক্ষ্মী ও সিদ্ধিদাতা গণেশের মূর্তি বাড়িতে এনে রাখলে তার শুভ প্রভাব পড়বে সেই বাড়ির সদস্যদের উপর। তবে সোনা বা রূপো ছাড়াও এই দিনে তামার তৈরি মূর্তি বাড়িতে এনে রাখলেও তার শুভ প্রভাব পড়ে ঘরের উপর। তবে সেই মূর্তি এনে বাড়ির ঈশান কোনে রাখার পরামর্শ দিয়ে থাকেন জ্যোতিষ বিশেষজ্ঞরা। তবে এই দিনে মাটির তৈরি মূর্তি এনে রাখলেও তার ভালো ফল পাওয়া যায়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লেখা হয়েছে। বাস্তব জীবনে এর প্রভাব ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা