Lifestyle: প্রেম করলেও বিয়ের আগে পার্টনারের থেকে জানুন এই ৪টি গুরুত্বপূর্ণ বিষয়

এইতো প্রেম করে বিয়ে, সবই তো জানি পার্টনার সম্পর্কে, এখন শুধু হানিমুন আর জমিয়ে সংসার করার পালা - এমনটা অনেকেই ভাবেন। কিন্তু, এরপরেও বিয়ে টেকেনি অনেকের। দীর্ঘ দিনের সম্পর্ক ভেঙে…

এইতো প্রেম করে বিয়ে, সবই তো জানি পার্টনার সম্পর্কে, এখন শুধু হানিমুন আর জমিয়ে সংসার করার পালা – এমনটা অনেকেই ভাবেন। কিন্তু, এরপরেও বিয়ে টেকেনি অনেকের। দীর্ঘ দিনের সম্পর্ক ভেঙে চূর্ণ হয়ে যায়। এর কারণ কী? অনেক কারণ হতে পারে। তবে আমরা কথা বলবো প্রধান চারটি বিষয় নিয়ে।

বিষয় ১) সিঙ্গেল ফ্যামিলি নাকি জয়েন্ট ফ্যামিলি – প্রেম করার সময় শুধুই মনের মানুষ, পার্ক, রেস্তোরাঁ, উপহার দেওয়া নেওয়া এসবই চলতে থাকে। কিন্তু, বিয়ের পর কোন ফ্যামিলিতে থাকা হবে বা সিঙ্গেল ফ্যামিলি হবে নাকি জয়েন্ট এই নিয়ে আলোচনা হয় না। এই ব্যাপারে আগেই আলোচনা করে নেওয়া উচিত।

বিষয় ২) বাড়ির কোন কাজ তাকে করতে হবে – সংসারে প্রবেশ করা মানে পায়ের উপর পা তুলে থাকা নয়। কাজ করতেই হয় প্রত্যেককে কম বেশি। তাই মনের মানুষের বাড়ির হালচাল জেনে নিন, আদব কায়দা জেনে নিন। একা থাকলেও পরিচারিকা রাখবেন কিনা জেনে নিন।

বিষয় ৩) সংসার খরচ – প্রেম করার সময় দেখছেন ঘন ঘন সিনেমা হল, দীঘা, মন্দারমণি, কিংবা হোটেল রুম হচ্ছে, অথচ বিয়ের পর সব গায়েব।কারণ, সংসার খরচের বোঝা এতটাই বেশি যে আগের আনন্দ একই রকম চলে না। তাই সংসার কি ভাবে চলবে এই নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করে রাখতে পারেন।

বিষয় ৪) সন্তান নেওয়া বা ফ্যামিলি প্ল্যানিং – বহু বছর প্রেমের পর বিয়ে করলেই সন্তান নেওয়ার ইচ্ছা আসে।সন্তান নিন বা না নিন, নিরোধ ব্যাবহার করুন বা না করুন সবটাই সঙ্গীর সঙ্গে আলোচনা করে নিন।

আশা করি এই চারটি বিষয় নিয়ে আলোচনা করলে, বিয়ের জীবন সুখের হবে।