Hoop News

ভুলে যান ৫ টাকায় মা ক্যান্টিন, মাত্র ১ টাকাতেই ভরপেট মাছ-ভাত খাওয়াচ্ছে বাংলার এই ক্যান্টিন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের মানুষের জন্য নানান প্রকল্প চালু করা রয়েছে। তেমনি জনস্বার্থে বেশ কিছু উদ্যোগও নেওয়া হচ্ছে। এর মধ্যে অন্যতম হল মা ক্যান্টিন (Maa Canteen)। মাত্র ৫ টাকার বিনিময়ে মা ক্যান্টিনে প্রতিদিন দুপুরের খাবার পাওয়া যায়। দুঃস্থ মানুষদের জন্য এই ক্যান্টিন দারুণ লাভজনক। তবে জানেন কী, মা ক্যান্টিনের থেকেও কম দামে খাবার পাওয়া যায় এ রাজ্যে। সবজি, ডিম, মাছ সহযোগে পুষ্টিকর দুপুরের খাবার মেলে মাত্র ১ টাকায়। কোথায় পাওয়া যায় এত কমে খাবার? জেনে নিন এই প্রতিবেদনে।

জায়গাটি হল বীরভূমের কঙ্কালীতলা। টিম মামন নামে যুবক যুবতীদের একটি গ্রুপ এই কাজ চালিয়ে আসেন। জানা যাচ্ছে, মূলত কঙ্কালীতলা এবং তার পার্শ্ববর্তী এলাকায় যে সমস্ত দুঃস্থ, ভিক্ষুক মানুষ এবং ছোট শিশুরা পথেঘাটে ঘুরে বেড়ায় তাদের জন্যই আয়োজন করা হয়েছে এই বিশেষ ক্যান্টিন। প্রতিদিন দুপুর ১২ টা বাজলেই ১ টাকার বিনিময়ে পাওয়া যায় এই ক্যান্টিনে খাবার।

খাবারের মেনুও ঠিক করে রাখা হয়েছে আগে থেকেই। নিরামিষ খাবার থেকে শুরু করে ডিম, মাছও পাওয়া যায় এই ১ টাকার ক্যান্টিনে। কোনো দিন নিরামিষ খাবার, কোনোদিন আবার মাছ বা ডিম দেওয়া হয়ে থাকে খাবারের মেনুতে। কেউ যেন খাবারের অভাবে অভুক্ত অবস্থায় না থাকেন সেই দিকে লক্ষ্য রেখেই এই ক্যান্টিনের উদ্যোগ। উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, যতদিন তাদের সামর্থ্য থাকবে ততদিন তারা চালিয়ে যাবেন এই উদ্যোগ।

কীভাবে আসে এই ক্যান্টিনের খরচ?

উদ্যোক্তারা জানান, কারোর জন্মদিন, বিবাহ বার্ষিকী বা কারোর সন্তানের জন্মদিন উপলক্ষে এলাকার মানুষরা ছাড়াও বাইরের অনেক মানুষও সাহায্যের হাত বাড়িয়ে দেন। তাতেই উঠে যায় এই ক্যান্টিনের খরচ। অনেক ভিক্ষুক থেকে দুঃস্থ শিশু, ভবঘুরে মানুষরা পাশাপাশি কঙ্কালীতলা এলাকায় বেশ কিছু শিল্পী যারা অন্যের সাহায্যে জীবন যাপন করেন তারা এই ক্যান্টিনে খেয়ে থাকেন। উল্লেখ্য, বীরভূমের কঙ্কালীতলা ছাড়াও সিউড়িতেও আরেকটি উদ্যোগ নেওয়া হয়ে থাকে। সেখানে প্রতি শুক্রবার ১ টাকার বিনিময়ে নিরামিষ খাবার দেওয়া হয় ভিক্ষুকদের।

Related Articles