Finance News

মিলবে লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও ৫ গুণ বেশি টাকা, কেন্দ্রের সরকারি প্রকল্পে বাম্পার ধামাকা

দেশের জনসাধারণের কল্যাণে কেন্দ্রীয় সরকারের তরফে বেশ কিছু প্রকল্প (Government Scheme) চালু রয়েছে। পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরার বাসিন্দা তথা ভারতীয় নাগরিক যে সমস্ত মহিলা তাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে একটি নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে। এর মাধ্যমে মহিলারা পেয়ে যাবেন ৫০০০ টাকা। দেশের প্রতিটি রাজ্যের মহিলারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এই প্রতিবেদনে বিস্তারিত ভাবে রইল এই প্রকল্প সংক্রান্ত তথ্য।

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হয়েই মহিলাদের উদ্যোগে নতুন নতুন প্রকল্পের ঘোষণা শুরু করেছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর উদ্যোগে আরো একটি প্রকল্প শুরু হয়েছে যার মাধ্যমে মহিলারা ৫০০০ টাকা করে পেতে পারেন। এই প্রকল্পটির নাম PMMVY Scheme। শুধুমাত্র মহিলারাই পাবেন এই প্রকল্পের সুবিধা। কীভাবে আবেদন করা যাবে এই প্রকল্পে, জেনে নিন প্রতিবেদন থেকে।

টাকার পরিমাণ

এই প্রকল্পে আবেদনকারীরা তিনটি কিস্তির মাধ্যমে মোট ৫০০০ টাকা পাবেন। প্রথম কিস্তিতে দেওয়া হবে ১০০০ টাকা, দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে ২০০০ টাকা এবং শেষ কিস্তিতে দেওয়া হবে ২০০০ টাকা।

আবেদন পদ্ধতি

PMMVY প্রকল্পে অনলাইন এবং অফলাইন দুভাবেই আবেদন জানানো সম্ভব। অফলাইনে আবেদন জানানোর জন্য নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র বা আশা কর্মীর কাছে গিয়ে আবেদন জানানো যাবে। পাশাপাশি বাড়িতে বসে অনলাইনেও আবেদন জানানো যায়। এর জন্য প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আবেদনকারীর নাম, ফোন নম্বর সহ জরুরি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

আবেদনকারীর নিজের এবং স্বামীর আধার কার্ড

উভয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাস বই

আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি

আবেদন জানানোর পরে কিছুদিনের মধ্যেই ঢুকবে প্রথম কিস্তির টাকা। তার ৬ মাস পর দ্বিতীয় কিস্তির জন্য আবেদন জানানোর পর দ্বিতীয় কিস্তির টাকাও ঢুকে যাবে। এরপর আরো একটি ফর্ম পূরণ করে সাবমিট করা হলে তৃতীয় কিস্তির টাকাও ঢুকে যাবে।

Related Articles