Hoop FitnessHoop Life

Health Tips: ওষুধের পেছনে আর টাকা খরচ নয়, অতি পরিচিত এই পাতাতেই পালাবে সর্দি কাশি

ঘরে ঘরে এখন হাঁচি কাশিতে (Common Cold) কাবু মানুষ। সিজন চেঞ্জের সর্দি গর্মিতে ভুগছেন অনেকেই। সারা বছর ধরে সর্দি কাশিতে যারা কষ্ট পান তাদের প্রায় সবসময়ই ওষুধ রাখতে হয় কাছে। কিন্তু অতিরিক্ত ওষুধ উপরে নির্ভর করাও উচিত নয়। এক্ষেত্রে প্রাকৃতিক ওষুধের উপরে ভরসা করাই যেতে পারে। বহু প্রাচীন কাল থেকে আয়ুর্বেদ শাস্ত্রে বিভিন্ন প্রাকৃতিক জিনিস দিয়ে রোগ সারানো হচ্ছে। সর্দি কাশির জন্যও দারুণ উপকারী জিনিস রয়েছে আমাদের আশেপাশেই।

ইউক্যালিপটাস পাতার (Eucalyptus Leaf) সঙ্গে পরিচিত প্রায় সকলেই। তবে এই পাতার যে নানান ঔষধি গুণও রয়েছে তা অনেকেই জানেন না। ভারত ছাড়াও চিন এবং ইউরোপীয় আয়ুর্বেদ শাস্ত্রে ইউক্যালিপটাস তেলের বহুবিধ গুণের কথা উল্লেখ রয়েছে। অনেক রোগের মধ্যে সর্দি কাশির খুব ভালো প্রতিকার করতে পারে ইউক্যালিপটাসের তেল। এই গাছের পাতা সাধারণ সর্দি কাশিতে দারুণ ওষুধের মতো কাজ করে।

সর্দি কাশির সমস্যা থেকে আরাম পেতে নানান ভাবে ব্যবহার করা যায় ইউক্যালিপটাস গাছের পাতা এবং তেল। ইউক্যালিপটাস পাতা থেকে চা বানিয়ে খাওয়া যায়। ফুটন্ত জলে ইউক্যালিপটাসের শুকনো পাতা দিয়ে ফুটিয়ে চা বানিয়ে খেতে হবে। ওষুধের পেছনে টাকা খরচ না করেও এভাবে সর্দি কাশি থেকে আরাম মেলে সহজেই। অনেকেই সর্দি হলে বাম লাগাতে পছন্দ করেন। বন্ধ নাক, মাথা ব্যথা থেকে মুক্তি দেয় মেন্থল বাম। কিন্তু ইউক্যালিপটাস থেকেও যে বাম তৈরি হয় তা অনেকেই জানেন না। এর উপকারিতা প্রচুর। মেন্থল বামের তুলনায় ইউক্যালিপটাস বাম সর্দি কাশিতে বেশি কার্যকরী।

যাদের সারা বছর সর্দি কাশির সমস্যা থাকে, তাদের স্টিম নেওয়া খুব কার্যকরী। এক্ষেত্রে ফুটন্ত গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল দিয়ে সেই স্টিমটা নিলে শরীরের পক্ষে তা খুব উপকারী বলে মানা হয়। ওষুধ ছাড়াই সর্দি কাশির সমস্যা দূরে থাকে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles