Hoop Life

Lifestyle: রূপচর্চায় কলার ৫ টি ব্যবহার

পাকা কলা খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। কিন্তু আপনি কি জানেন এই পাকা কলা দিয়ে কত কিছু করা যায় চুলের পরিচর্যা থেকে শুরু করে ত্বকের যে কোন সমস্যার সমাধানে এই পাকা কলার এক বিশেষ ভূমিকা আছে। আমাদের বাড়িতে অনেক সময় কলা পচে নষ্ট হয় কিছুদিন যাওয়ার পর আমরা সেগুলো ফেলে দিই, কিন্তু আপনি যদি এটা ফেলে না দিয়ে আপনি চটজলদি ত্বকের পরিচর্যায় ব্যবহার করতে পারেন পাকা কলা।

১) পাকা কলা ভালো করে চটকে নিয়ে এর মধ্যে ২ চামচ চিনি মিশিয়ে মুখে ভালো করে স্ক্রাব করে নিন এটা আপনার ত্বকের জন্য ভীষণ ভালো একটি উপাদান ত্বক পরিষ্কার করতে ত্বক ময়েশ্চারাইজ করে একটিভিশন সাহায্য করে।

২) পাকা কলা ভালো করে চটকে নিয়ে এর মধ্যে চালের গুঁড়ো, কফি পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি আপনি মুখে গলায় ভালো করে ম্যাসাজ করে নিন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলেন, তাহলে দেখবেন ত্বক পরিষ্কার হয়েছে কফি পাউডার আপনার ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান।

৩) পাকা কলা ভালো করে চটকে নিয়ে এর মধ্যে মধু মিশিয়ে এই মিশ্রণটি মুখের মধ্যে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখুন কিছুক্ষণ পরে ভালো করে ঘষে নিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) পাকা কলা ভালো করে চটকে নিয়ে এর সঙ্গে এক চামচ মুসুরডাল বাটা এবং দুই চামচ চালের গুঁড়ো প্রয়োজনমতো জল দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মুখে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে আপনার অসাধারণ মিশ্রিত একটি ফেসপ্যাক। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে তিনদিন ভালো করে মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দেওয়ার পরে ধুয়ে ফেলুন দেখবেন আপনাকে আলাদা করে আর বিউটি পার্লারে গিয়ে সাজা গোজা করতে হচ্ছে না।

৫) পাকা কলা এবং টক দই ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি মুখে ভালো করে লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

Related Articles