whatsapp channel

Health Tips: দূর হবে হাঁপানির সমস্যা, ক্যানসারের বিরুদ্ধে ম্যাজিকের কাজ করে এই শীতকালীন সবজি

শীতকাল (Winter) মানেই প্রচুর পরিমাণে শাক সবজি (Green Vegetables) খাওয়ার মরসুম। অনেকের শীতের জন্য অপেক্ষা করে থাকেন সারা বছর, কারণ কিছু কিছু সবজি শুধুমাত্র এই মরসুমেই পাওয়া যায়। শাকসবজি খাওয়া…

Nirajana Nag

Nirajana Nag

শীতকাল (Winter) মানেই প্রচুর পরিমাণে শাক সবজি (Green Vegetables) খাওয়ার মরসুম। অনেকের শীতের জন্য অপেক্ষা করে থাকেন সারা বছর, কারণ কিছু কিছু সবজি শুধুমাত্র এই মরসুমেই পাওয়া যায়। শাকসবজি খাওয়া শরীর স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। বিশেষত কিছু কিছু সবজি স্বাস্থ্যের ক্ষেত্রে কার্যত ম্যাজিকের মতো কাজ করে। মারাত্মক রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে স্বাস্থ্যকে রক্ষা করে এই সবজি গুলি। এই প্রতিবেদনে এমনই একটি সবজির গুণাগুণ সম্পর্কে রইল বিস্তারিত তথ্য।

সরষে শাকের (Mustard Greens) সঙ্গে তো সকলেই পরিচিত। খ্যাতনামা পঞ্জাবি খাবার ‘মক্কে দি রোটি’ আর ‘সরষো দা সাগ’ এর কথাও শুনেছেন সকলে। পঞ্জাবের পাশাপাশি পশ্চিমবঙ্গেও সরষে শাক প্রচুর পরিমাণে উৎপন্ন হয়। সুস্বাদু হওয়ার সঙ্গে সঙ্গে এই শাকের এমন কিছু গুণাবলী রয়েছে যা জানলে চমকে যেতে হয়। হাঁপানির সমস্যা দূর হয় এই শাক খেলে। ক্যানসারের মতো মারণ রোগের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে সরষে শাকের পুষ্টিগুণ।

Health Tips: দূর হবে হাঁপানির সমস্যা, ক্যানসারের বিরুদ্ধে ম্যাজিকের কাজ করে এই শীতকালীন সবজি

সরশে শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা অন্ত্রের সমস্যা কমিয়ে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই সবজিতে রয়েছে ভিটামিন কে, সি, এ এবং বেশ কিছু খনিজ পদার্থ যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। সরষে শাকে রয়েছে প্রয়োজনীয় ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা অ্যান্টি ইনফ্ল্যামেটরি অর্থাৎ শরীরের অভ্যন্তরে প্রদাহনাশক হিসেবে কাজ করে। এছাড়াও এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

শীতকাল এলেই হাঁপানির সমস্যা বাড়ে অনেকেরই। অ্যাজমার রোগীরা এই সময়ে হাঁপানির সমস্যায় ভোগেন। আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, সরষে শাক খেলে হাঁপানির সমস্যার অনেকটা উপশম হয়। সরষে শাকের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি বা প্রদাহনাশক গুণ ক্যানসারের মতো মারণ রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। সরষে শাক একাধিক ভাবে শরীর স্বাস্থ্যের উন্নতি সাধন করে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই