whatsapp channel

বিকেলের জলখাবারে রইল তিনটি সেরা রেসিপি

বাড়িতে বাচ্চা থাকলে বিকালে জলখাবার বানানোর একটা সমস্যাজনক হয়েছে। হঠাৎ করেই বাড়িতে গেস্ট চলে এলেও অতি সহজেই কতগুলি রেসিপি বানিয়ে ফেলতে পারেন। ১) পনির কাবলি চানা-» উপকরণ: কাবলি চানা ৩০০…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়িতে বাচ্চা থাকলে বিকালে জলখাবার বানানোর একটা সমস্যাজনক হয়েছে। হঠাৎ করেই বাড়িতে গেস্ট চলে এলেও অতি সহজেই কতগুলি রেসিপি বানিয়ে ফেলতে পারেন।

Advertisements

১) পনির কাবলি চানা-»
উপকরণ:
কাবলি চানা ৩০০ গ্রাম
পনির টুকরো টুকরো করে কাটা এক কাপ
আদা বাটা এক চা চামচ
রসুন বাটা এক চা চামচ
জিরা গুঁড়ো এক চা চামচ পেঁয়াজ কুচি এক কাপ
লঙ্কা কুচি স্বাদমতো
ক্যাপসিকাম কুচি আধা কাপ
লেবুর রস এক টেবিল চামচ
ধনেপাতা কুচি এক কাপ
নুন চিনি স্বাদ মত
হলুদ গুঁড়ো এক চা চামচ
লঙ্কা গুঁড়ো এক চা চামচ
সরষের তেল এক কাপ

Advertisements

প্রণালী: কাবলি চানা গুলো বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। দরকার পড়লে প্রেসার কুকারে সেদ্ধ করে নিতে হবে। পনির হালকা গরম জলে ভাপিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। ক্যাপসিকাম কুচি দিয়ে দিতে হবে। কষানো হয়ে গেলে কাবলি চানা এবং পনির গুলি দিয়ে দিতে হবে। নুন মিষ্টি দিতে হবে স্বাদমত। কাঁচা লঙ্কা দিতে হবে স্বাদমত। ভালো করে কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গরম মশলার গুঁড়ো, ধনেপাতা কুচি, লেবুর রস ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পনির কাবলি চানা’।

Advertisements

২) ফিশ চপ-»
উপকরণ:
লইট্টা মাছ ৫০০ গ্রাম
ডিম ২ টি
আলু সেদ্ধ দুটি
গোলমরিচ আধ চা চামচ
ধনেপাতা কুচি
বিস্কুটের গুঁড়ো এক কাপ
তেল এক কাপ
মিষ্টি নুন স্বাদ মত
পেঁয়াজ কুচি এক কাপ
আদা বাটা এক চা চামচ
রসুন বাটা এক চা চামচ

Advertisements

প্রণালী: লইট্টা মাছ ভালো করে সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিতে হবে। উপর একটি ফ্রাইং প্যানে সরষের তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাল করে ভেজে নিতে হয়। তারপরে মাছগুলি দিয়ে দিতে হবে। সেদ্ধ করা আলু, ধনেপাতা কুচি, নুন মিষ্টি, কাঁচা লঙ্কা, গোল মরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। ভালো করে মেশানো হয়ে গেলে গোল গোল বলের আকারে গড়ে নিতে হবে। বল গুলি তৈরি করা হয়ে গেলে একটি পাত্রের মধ্যে ডিম এবং অন্য একটি পাত্রের মধ্যে বিস্কুটের গুঁড়ো ছড়িয়ে রাখতে হবে। বলগুলিকে একবার ডিমের পাত্রে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সরষের তেলে নেড়ে নিলেই একবারে তৈরি হয়ে যাবে ‘ফিশ চপ’।

৩) পালং শাকের কাটলেট-»
উপকরণ:
এক আঁটি পালং শাক
আদা কুচি এক চা চামচ
বেসন দুই কাপ
পেঁয়াজ কুচি দুটি
কাঁচা লঙ্কা কুচি
চাট মশলা এক চা চামচ
সরষের তেল প্রয়োজনমতো
নুন স্বাদ মত

প্রণালী: পালংশাক ভালো করে ধুয়ে পরিষ্কার করে প্রথমে প্রেসার কুকারে সেদ্ধ করে নিয়ে ভালো করে চটকে নিতে হবে। এরপর এক এক করে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিন। কাটলেট এর আকারে গড়ে নিতে হবে। কড়াতে সরষের তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি ‘পালংশাকের কাটলেট’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media