whatsapp channel

বৈধ টিকিট থাকলেই বিনামূল্যে এই ৩ বাড়তি সুবিধা দেয় রেল, ৯৯ শতাংশ মানুষের কাছে এটি অজানা

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। তবে ট্রেনের টিকিট কাটা হলে অনেক বাড়তি সুবিধা বিনামূল্যে পাওয়া যায়, যা হয়তো অনেকেই জানেন না। তাই এসব সুযোগ হাতছাড়া হয়ে অজান্তেই। এই প্রতিবেদনে জেনে নিন সেই বিষয়ে।

● বিনামূল্যে ওয়াইফাই: আজকাল ডিজিটাল ইন্ডিয়ার যুগে প্রায় সব বড় স্টেশন বা জংশনে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাওয়া যায়। ভারতীয় রেল যাত্রীদের ওয়াইফাই-এর মাধ্যমে এই বাড়তি সুবিধা প্রদান করে। এর মাধ্যমে একজন যাত্রী প্ল্যাটফর্মে আধ ঘন্টা এই ইন্টারনেট পাবেন বিনামূল্যে। তবে তারপর সেই সুবিধা নিতে গেলে রয়েছে সস্তার কিছু প্ল্যান। সেক্ষেত্রে রেলটেল থেকে ১০ টাকায় ৫ জিবি ডেটা এবং ১৫ টাকায় ১০ জিবি ডেটা পাওয়া যায় ১ দিনের জন্য।

● বিনামূল্যে চিকিৎসা: ট্রেনে সফর করাকালীন কোনো যাত্রী যদি কোনো শারীরিক অসুস্থতা অনুভব করেন, তাহলে ভারতীয় রেল সেই যাত্রীকে বিনামূল্যে চিকিৎসা প্রদান করে থাকে। এই সুবিধা পাওয়ার জন্য ট্রেন টিকিট এক্সামিনারের সঙ্গে যোগাযোগ করতে হয়।

● বিনামূল্যে ওয়েটিং রুম: ট্রেন লেট হলে কিংবা প্ল্যাটফর্মে আগের থেকে কোনো যাত্রী এসে গেলে, তার কাছে বৈধ টিকিট থাকলে তিনি বিনামূল্যে ওয়েটিং রুমের সুবিধা পাবেন। এক্ষেত্রে যাত্রা শুরুর আগে ২ ঘন্টা এবং যাত্রা শেষের পরের ২ ঘন্টা এই সুবিধা পাওয়া যায়। যদিও রাতের বেলা এই সময়টা বেশি মেলে। রাতের জন্য কোনো যাত্রী ৬ ঘন্টা বিনামূল্যে ওয়েটিং রুম ব্যবহার করতে পারবেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা