whatsapp channel

Cooking Tips: রান্নাঘরে দুধ উথলে পড়ার সমস্যা মিটবে এই ৪টি সহজ উপায়ে

আমাদের রোজকার সংসারে অনেক ঘটনাই ঘটে থাকে। ঘুম থেকে ওঠা থেকে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত অনেক ঘটনার সম্মুখীন হতে হয় সকলকেই। তার মধ্যে মহিলাদের ক্ষেত্রে (কিছু কিছু পুরুষদের ক্ষেত্রেও) একটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আমাদের রোজকার সংসারে অনেক ঘটনাই ঘটে থাকে। ঘুম থেকে ওঠা থেকে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত অনেক ঘটনার সম্মুখীন হতে হয় সকলকেই। তার মধ্যে মহিলাদের ক্ষেত্রে (কিছু কিছু পুরুষদের ক্ষেত্রেও) একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল রান্নাঘরের অধ্যায়। নানা পদ রান্না থেকে শুরু করে দুধ গরম- অনেক কাজই করতে হয় সকলকেই। আর এর মাঝেই এসে যায় শুভ ও অশুভের ইঙ্গিত।

বাস্তুশাস্ত্র অনুসারে দুধকে চাঁদের সঙ্গে সম্পর্কযুক্ত বল মনে করা হয়। সেই কারণে দুধ পড়ে যাওয়া অত্যন্ত অশুভ সংকেত হতে। তাই দুধ গরম করতে গিয়ে যদি তা পড়ে যায়, তবে সেই বাড়িতে চন্দ্র দোষ হয়েছে বলে জ্যোতিষশাস্ত্রে। এর ফলে আপনার সংসারে অশুভ শক্তির প্রবেশ ঘটে। ঘটে নানা ঘটনা। কিন্তু এই কয়েকটি বিষয় খেয়াল রাখলেই দুধ উথলে পড়া থেকে রেহাই মিলতে পারে। একনজরে দেখে নিন বিষয়গুলি।

(১) ঘি-মাখনের ব্যবহার: যে পাত্রে দুধ গরম করবেন তাতে দুধ ঢালার আগেই ভালো করে ঘি বা মাখন বুলিয়ে নিন। তারপর দুধ ঢালুন। ব্যাস, এতেই হবে বাজিমাত। দুধ যখন গরম করবেন, তখন ঘি বা মাখনের কারণে উপচে পড়বে না দুধ।

(২) হাতার ব্যবহার: আরেকটি সহজ উপায়ে দুধ উপচে পড়া থেকে রোধ করা যায়। সেটি হল দুধ গরম করার সময় পাত্রের উপর আড়াআড়ি ভাবে একটি হাতা বসিয়ে দিন। তাতেই আর উথলে উঠবে না দুধ।

(৩) দুবার গরম করুন: একবারে দুধ গরম করার অভ্যাস ত্যাগ করুন। এতে দুধ উথলে পড়বে না। প্রথমে ৫ মিনিট দুধ ফুটিয়ে জ্বাল বন্ধ করে দিন। তারপর আরেকবার সেটিকে গরম করুন। এতে দুধ পড়বে না পাত্রের বাইরে।

(৪) জল মেশান: দুধ গরম করার আগে তাতে অল্প জল মিশিয়ে নিন। তারপর গরম করুন। এতে আপনার দুধ গরম হওয়ার সঙ্গে জলের বাস্পীভবন ঘটবে। ফলে উথলে উঠবে না দুধ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা