whatsapp channel

Lifestyle: কমলালেবু কেনার আগেই যাচাই করে নিন এই ৪ বিষয়, ঠকাতে পারবে না ফল বিক্রেতারা

আগামী কয়েকদিনের মধ্যেই জাঁকিয়ে শীত পড়তে চলেছে বাংলায়। আর এই শীতকাল মানেই নানা বাহারি ফল ও সবজির সমাহার। ভোজনরসিক বাঙালির কাছে এই শীতকালের কয়েকটি মাস যেন উদরাভিরামের মাস। আর এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আগামী কয়েকদিনের মধ্যেই জাঁকিয়ে শীত পড়তে চলেছে বাংলায়। আর এই শীতকাল মানেই নানা বাহারি ফল ও সবজির সমাহার। ভোজনরসিক বাঙালির কাছে এই শীতকালের কয়েকটি মাস যেন উদরাভিরামের মাস। আর এই শীতে বাড়িতে খাবার পর হোক কিংবা অফিসে লাঞ্চবক্স শেষ করার পর, কমলালেবুর কোয়া খাওয়ার অভ্যাস সকলের কমবেশি রয়েছে। অনেকেই কমলালেবু খেতেও পছন্দ করেন। শুধু শীত নয়, সব ঋতুতেই কমলালেবু খাওয়া অভ্যেস অনেকের।

এটি খুব দামি ফল নয়, তাই ধনী হোক বা দরিদ্র সকলেই এই ফল খেতে পারে। ভিটামিন-সি সমৃদ্ধ এই সুস্বাদু ফল ত্বক ও মুখ ভালো রাখতে ভীষণ উপকারী। তবে শুধু ফল নয়, কমলালেবুর খোসাও বেশ উপকারী। শুনে অবাক হওয়ার কিছু নেই, খোসার আশ্চর্য সব গুণাবলী এখন অনেকেরই জানা। তাই বাজার গেলেই দুটো-একটা কমলালেবু সকলেই কিনে থাকেন। তবে কমলালেবু কবর আগে কয়েকটি বিষয় জেনে রাখা দরকার। নাহলেই কিন্তু দাম দিয়েও ঠকে যাবেন এই ফলটি কিনতে গিয়ে। একনজরে দেখে নিন কমলালেবু কেনার কয়েকটি টিপস।

Lifestyle: কমলালেবু কেনার আগেই যাচাই করে নিন এই ৪ বিষয়, ঠকাতে পারবে না ফল বিক্রেতারা

● ওজন: কমলালেবু কেনার আগেই সেটিকে হাতে নিয়ে দেখুন। কমলালেবু যদি ভারী হয় তবেই সেটি কিনুন। কারণ ভারী কমলালেবুর ভেতর প্রচুর পরিমানে রস রয়েছে। অন্যদিকে হালকা কমলালেবুর ভেতরের অংশ শুকনো হতেও পারে। সেই কারণে ভারী কমলালেবু কিনলে ঠকে যাওয়ার সম্ভাবনা খুব কম।

● খোসা: কমলালেবু কিনতে গেলে দোকানে রাখা ছড়ানো কমলালেবুর খোসাটি ভালোভাবে দেখে নিন। মোটা ছালের কমলালেবু পাওয়া গেলে সেটিকে এড়িয়ে চলুন। কারণ এমন কমলালেবুর স্বাদ বা রস কোনোটাই বেশি হয় না। তাই ঠকে যেতেই পারেন।

● রং: কথায় বলে, আগে দর্শনধারী, পরে গুন বিচারী। অর্থাৎ যেকোনো জিনিস কেনার আগে সেটি দেখতে ভালো কিনা, তাও পরখ করে নেওয়া দরকার। কমলালেবুর ক্ষেত্রেও এই সূত্র প্রযোজ্য। কমলা বা গাঢ় হলুদ রংয়ের কমলালেবু সবথেকে সুস্বাদু হয়। সবুজ কমলালেবু ভুলেও কিনবেন না।

Lifestyle: কমলালেবু কেনার আগেই যাচাই করে নিন এই ৪ বিষয়, ঠকাতে পারবে না ফল বিক্রেতারা

● স্কুইজ টেস্ট: কমলালেবু কেনার আগে স্কুইজ টেস্ট করা খুবই জরুরি। কারণ একটি কমলালেবু টিপে দেখুন সেটি শক্ত নাকি নরম। নরম হলে সেই কমলালেবু কিনবেন না। এমন কমলালেবুর ভেতর রস কম থাকে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। উপরোক্ত পয়েন্টগুলি একটি ফলের সম্পূর্ন গুণাবলীর দাবি করেনা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা