whatsapp channel

Lifestyle: বয়স বাড়লেও শরীর থেকে ঠিকরে বেরোবে যৌবন, বদলে ফেলুন এই ৪টি অভ্যেস

নারী পুরুষের আকর্ষণ যেন ঈশ্বরের এক অদ্ভুত সৃষ্টি। এই অমোঘ টানেই ঐতিহাসিক সময় থেকে অনেক সম্পর্কের গল্প রয়ে গেছে নিদর্শন হয়ে। বয়সের সঙ্গে পরিবর্তিত হয় এই আকর্ষণ। প্রাচীন ধর্মগ্রন্থ 'বাইবেল'-এর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নারী পুরুষের আকর্ষণ যেন ঈশ্বরের এক অদ্ভুত সৃষ্টি। এই অমোঘ টানেই ঐতিহাসিক সময় থেকে অনেক সম্পর্কের গল্প রয়ে গেছে নিদর্শন হয়ে। বয়সের সঙ্গে পরিবর্তিত হয় এই আকর্ষণ। প্রাচীন ধর্মগ্রন্থ ‘বাইবেল’-এর আদিম পুরুষ ‘এডাম’ এবং আদিম নারী ‘ইভ’-এর আকর্ষণের কথাও সকলের কমবেশি জানা। তাদের মধ্যেও ঠিক যতটা বিপরীত লিঙ্গের মানুষের প্রতি ছিল আকর্ষণ, বর্তমান সময়েও ঠিক ততটাই রয়েছে। আর সেই কারণেই বয়স বাড়লেও তার ছাপ শরীরে পড়তে দিতে চান না অনেকেই।

মানুষের মতো প্রতিরক্তি জীবের বয়সের সঙ্গে শারীরিক পরিবর্তন ঘটে। কিন্তু মানুষের ক্ষেত্রে এখন অকাল বার্ধক্য একটি চরম সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেমন অল্প বয়সে চুল সাদা হয়ে যাওয়া, চামড়া কুঁচকে যাওয়া, শরীরে মেদ জমা হওয়ার মতো পরিবর্তন দেখা যায়। একইভাবে অল্প বয়সে আজকাল অনেকেই শরীরে জটিল রোগ বাঁধিয়ে বসেন। তবে আমাদের জীবনধারায় কিছু পরিবর্তন করলেই এই অকাল বার্ধক্য রোধ করা যায়। একনজরে দেখে নিন তেমন কিছু বিষয়, যা রাখতে হবে কন্ট্রোলে।

● নেশায় আসক্তি কমানো: ধূমপান করলে তার প্রভাব পড়ে আমাদের চেহারায়। শরীর শুকিয়ে, চামড়ায় ভাঁজ পড়ে এর প্রভাবে। একইভাবে মদ্যপান করলে শরীরে মেদের অধিক্য দেখা যায়। তাই বয়সের প্রভাব রোধ করতে নেশায় আসক্তি কমানো উচিত।

● খাদ্যাভ্যাস পরিবর্তন: শরীরে বার্ধক্য রোধ করতে খাবারের অভ্যাস বদল ভীষণভাবে জরুরি। কারণ বেশি তৈলাক্ত খাবার, ফ্রায়েড খাবার ও ফাস্ট ফুড খাবার আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। একইভাবে রক্তচাপ বৃদ্ধি পায় এই ধরণের খাদ্যাভ্যাস থাকলে। তাই শরীরের বয়স নিয়ন্ত্রণ করতে এইসব খাবার এড়িয়ে চলা শ্রেয়।

● পরিমিত ঘুমানো: ঘুমের ঘাটতি থাকলে আওরির শুকিয়ে যায় এববগ চামড়া কুঁচকে যায়। তাই রোজ অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো জরুরি। এমনটা না করলেই শরীরের উপর জলদি প্রভাব ফেলবে বার্ধক্য।

● নিয়মিত যোগব্যায়াম: শরীরের বয়স নিয়ন্ত্রণে রাখতে শরীর ও মনকে সুস্থ রোলহ জরুরি। আর তার জন্য নিয়মিত যোগাভ্যাস জরুরি। একইভাবে নিয়মিত ব্যায়াম করলে শরীর অনেক বেশি সতেজ থাকে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। যেকোনো শারীরিক সমস্যার আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা