whatsapp channel

যৌবন ধরে রাখার ৯টি কার্যকরী উপায়

শরীরে বয়সের ছাপ পড়ুক এমনটা কেউ চান না। কিন্তু আমাদের প্রতিদিনের বদ অভ্যাসের জন্য অল্প বয়সেই শরীরে বয়সের ছাপ পড়তে থাকে। ইচ্ছামত অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাওয়া, মানসিক চাপ, হাঁটা চলা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শরীরে বয়সের ছাপ পড়ুক এমনটা কেউ চান না। কিন্তু আমাদের প্রতিদিনের বদ অভ্যাসের জন্য অল্প বয়সেই শরীরে বয়সের ছাপ পড়তে থাকে। ইচ্ছামত অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবার খাওয়া, মানসিক চাপ, হাঁটা চলা কম তাদের কারণেই নানান রকমের সমস্যা শুরু হয়ে যায় অনেক অল্প বয়সেই। আর তার ছাপ পড়ে মুখের উপর। স্বাভাবিক নিয়মেই বয়স আসবে বার্ধক্য আসবে এবং চেহারায় বয়সের ছাপ পড়বে কিন্তু অল্প বয়সেই বার্ধক্যকে কি করে রোধ করবেন তার জন্য রইল কতগুলি টিপস। কতগুলি নিয়ম মেনে চললেই আপনি অকালবার্ধক্যকে প্রতিরোধ করতে পারবেন।

Advertisements

১) সবার আগে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ঘুম। বর্তমান জীবনে কাজের জন্য ছেলেমেয়েরা অনেক রাত জেগে কাটিয়ে দেয়। তার ফলে ঘুমের ঘাটতি দেখা যায়। নিয়মিত ৭ ঘন্টা ঘুম ভীষন জরুরী।

Advertisements

২) তারুণ্য বজায় রাখতে মদ্যপান, ধূমপান করা বর্জন করুন।

Advertisements

৩) নিয়মিত অন্তত কুড়ি মিনিট সকালবেলা ঘুম থেকে উঠে মেডিটেশন, প্রাণায়াম, হাঁটাহাঁটি ইত্যাদি করতে হবে। মানসিক স্ট্রেস কমাতে হবে।

Advertisements

৪) প্রতিদিন রাতে শুতে যাবার সময় এবং সকালবেলা ঘুম থেকে উঠে ত্বক ভালো করে পরিষ্কার করতে হবে। অবশ্যই ব্যবহার করতে পারেন প্রাকৃতিক ক্লিনজার। গোলাপজল, কাঁচা দুধ, মধু ইত্যাদি অনায়াসে ব্যবহার করা যায়।

৫) সপ্তাহে অন্তত দুদিন ত্বকের মৃতকোষ ভালো করে পরিষ্কার করে ফেলতে হবে। তার জন্য অবশ্যই ব্যবহার করুন প্রাকৃতিক স্ক্রাবার। চালের গুঁড়ো, বেসন, কফি পাউডার খুব ভালো প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করে।

৬) খাবারের তালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন। ব্রেকফাস্টে নানান রঙের খাবার খেতে পারে। সবুজ শাকসবজি, শীতকালীন সবজি হিসাবে গাজর, বিট, বাঁধাকপি সালাদ হিসেবে খান। সারা দিনে ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। পাতি লেবু খেতে পারেন তবে শীতকাল জুড়ে আমলকি এবং কমলালেবু খান।

৭) প্রতিদিন নিয়মিত পরিমাণে মাছের তেল খেতে পারেন। মাছের তেলের মধ্যে থাকা ওমেগা থ্রি শরীরে ঔজ্জল্য আনতে সাহায্য করে।

৮) সব মিলিয়ে সারাদিনে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। শরীরে জলের ঘাটতি থাকলে গ্লামার অনেকাংশে কমে যায়। সকালবেলা ঘুম থেকে উঠে গরম জল পান করুন। সারাদিনে ফ্রুট জুস খেতে পারেন। তবে অবশ্যই সেটা বাড়িতে বানানো হওয়া উচিত।

৯) মিষ্টি জাতীয় খাবার বর্জন করতে হবে। চিনি, নুন একেবারেই খাওয়া চলবে না। এগুলি ত্বকের বার্ধক্য বাড়াতে সাহায্য করে।

whatsapp logo
Advertisements
Avatar