whatsapp channel

Lifestyle: শ্রাবণ মাসের সোমবারে এই গাছ লাগান বাড়িতে, আসবে সমৃদ্ধি

শ্রাবণ মাস শুরু হয়ে গিয়েছে ঠিকই কিন্তু ২৪ তারিখ হল শ্রাবণের প্রথম সোমবার। এই দিন বহু ভক্ত দেবাদিদেব মহাদেবের মাথায় দুধ জল ঢালেন। তারকেশ্বর এখন ভিড়ে ঠাসা। এছাড়া, বিভিন্ন শিব…

Avatar

Susmita Kundu

শ্রাবণ মাস শুরু হয়ে গিয়েছে ঠিকই কিন্তু ২৪ তারিখ হল শ্রাবণের প্রথম সোমবার। এই দিন বহু ভক্ত দেবাদিদেব মহাদেবের মাথায় দুধ জল ঢালেন। তারকেশ্বর এখন ভিড়ে ঠাসা। এছাড়া, বিভিন্ন শিব মন্দিরেও ভক্তদের ভিড় বাড়বে আজ। এমন বহু মানুষ আছেন যারা প্রতি সোমবার করে কাঁচা দুধ, গঙ্গাজল, বেলপাতা, বাতাস দিয়ে পুজো দেন। অনেকের ধারণা, এই মাসে সমুদ্র মন্থন হয় এবং শিব বিষ পান করে কণ্ঠে ধারণ করেন। তখন শিবের সারা শরীর জ্বলে যায়, সেই সময় দুধ জল ঢেলে জ্বালা নিবারণ করা হয়।

একটু বিজ্ঞানের দিকে তাকালে দেখবেন কোনো জায়গায় জ্বালা পোড়া করলে সেখানে কাঁচা দুধ দিলে জ্বালা কমে। তাছাড়া, জল বা বরফ ঢাললেও জ্বালা যন্ত্রণা লাঘব হয়। সেরকমই শিবের লিঙ্গে জল দুধ ঢেলে ওই পাথরের শিলাকে নমনীয় রাখা হয়। পাথর এমনিতেই রুক্ষ। সেই রুক্ষতা কমাতে জল দুধ ঘি মধু ঢালা হয়। এমনিতে, আপনি ত্বকের পরিচর্চার জন্যেও যদি কাঁচা দুধ ব্যাবহার করেন তাহলে ত্বক হবে মোলায়েম। যাইহোক, আমাদের এই প্রতিবেদনের মুখ্য বিষয় হল গাছ লাগানো। এই শ্রাবণ মাসে কোন গাছ লাগালে ঘরে সুখ সমৃদ্ধি ফেরে।

যদি আপনার বাড়িতে অল্প জায়গা থাকে, তাহলে একটি মাটির টবে তুলসী চারা লাগিয়ে দিন কোন এক সোমবার। যদি একটু বেশি জায়গা থাকে তাহলে বেল গাছ লাগিয়ে রাখতে পারেন। আর যদি অনেকটা জায়গা থাকে তাহলে অশ্বত্থ গাছের চারা লাগিয়ে দিন। এবং সন্ধ্যায় সরষের তেলের প্রদীপ জ্বালিয়ে রাখুন। এতে সমস্ত বাধা বিপত্তি দূর হবে।

আজ সোমবার, হাতে আরো তিনটে সোমবার আছে। তাই দেরি না করে গাছের চারা জোগাড় করুন। সোমবার পুজো দেওয়ার পর গাছ লাগিয়ে নিন। এতে যেমন মনের শান্তি তেমন সমাজের কল্যাণ সম্ভব। এমনিতেই গ্লোবাল ওয়ার্মিং শুরু হয়ে গিয়েছে। বাড়ছে তাপপ্রবাহ, বৃষ্টির দেখা নেই, তাই গাছ রোপণ করা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

whatsapp logo