Bengali SerialHoop Plus

Trina Saha: টেলি শিল্পীদের চূড়ান্ত অপমান! সংবাদ মাধ্যমকে এক হাত নিলেন তৃণা

চলতি বছরের আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে তৃণা সাহা (Trina Saha)-কে যথেষ্ট খোশমেজাজে পাওয়া গিয়েছিল। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁর সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন শাহরুখ খান (Shahrukh Khan)-এর যা নিয়ে তৈরি হয়েছিল গুঞ্জন। কিন্তু এর মধ্যেই তৃণা যথেষ্ট ক্ষিপ্ত হয়ে উঠেছেন। তাঁর প্রশ্ন, কোনদিনই কি টেলিভিশনের অভিনেতা-অভিনেত্রীরা তাঁদের যোগ্য সম্মান পাবেন না!

ঘটনার কেন্দ্রে রয়েছেন এক বেসরকারী চ্যানেলের সাংবাদিক যিনি বলেছিলেন, টেলিভিশনে তৈরি হওয়া কন্টেন্ট তৃতীয় শ্রেণীর এবং তাতে যাঁরা অভিনয় করেন তাঁরা পঞ্চম শ্রেণীর। সাংবাদিকের এই বয়ানে রীতিমত চটে গিয়ে ফেসবুকে একটি পোস্ট করেছেন তৃণা। তিনি লিখেছেন, ফিল্মের অভিনেতা-অভিনেত্রী ও টেলিভিশনের অভিনেতা-অভিনেত্রীদের সত্যিই কি কোনো শ্রেণীতে ভাগ করা যায়! তাঁদের সকলের কাজ মানুষকে বিনোদন উপহার দেওয়া। সকলেই নিজের নিজের স্থানে সুপ্রতিষ্ঠিত। কিন্তু তারপরেও কেন ফিল্মের তুলনায় টেলিভিশনকে ছোট করে দেখানো হয়? অথচ ফিল্মের সাথে টেলিভিশন কোনো দ্বন্দ্ব নেই। তাহলে দূরদর্শনের যথেষ্ট জনপ্রিয় ধারাবাহিক ‘সার্কাস’ থেকে উঠে আসতেন না শাহরুখ খান। তৃণা ওই সাংবাদিককে মনে করিয়ে দিয়েছেন, সমালোচনা করতে যোগ্যতা লাগে না, সমালোচিত হতে যোগ্যতা লাগে।

তৃণার মতে, শুধু তিনিই নন, টেলিভিশনে যতদিন ধরেই অভিনয় করুন না কেন, প্রায় সমস্ত অভিনেতা-অভিনেত্রীদের অযোগ্য বলে গণ্য করা হয়। দর্শকদের কাছে তাঁরা অযোগ্য হলেও সেই দর্শকরাই কিন্তু টেলিভিশন দেখেন। ব্যবসা তাঁদের জন্য হয়। এই কারণে তৃণাসহ অন্য টেলিভিশন অভিনেতা-অভিনেত্রীরা সমালোচনাকে এড়িয়েই চলেন। তাঁরা শিল্পী হিসাবে মিডিয়া বা অপর কোনো শিল্পীকে কখনও অপমান করেননি, অসম্মানিত করেননি। এমনকি নিউজ পোর্টাল ও চ্যানেলের মধ্যে বিভেদ তৈরি করেননি। কিন্তু তারপরও টেলিভিশনের শিল্পীরা অপমানিত হলেন।

তৃণা জানিয়েছেন, ওই বেসরকারি চ্যানেলটি অপেক্ষাকৃত নতুন। টেলিভিশনের প্রত্যেকেই তাঁদের বাইট দিতে রাজি হয়েছেন। মিডিয়া ও শিল্পীদের মিশেলে এই ইন্ডাস্ট্রি তৈরি হলেও শিল্পীরা তাঁদের প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত। এমনকি তাঁরা ট্রোল হলেও মিডিয়া দাঁড়ায় না তাঁদের পাশে বলে অভিযোগ করেছেন তৃণা। অথচ শিল্পীরা কিন্তু নতুন চ্যানেলগুলিকে সমর্থন করছেন। তবু সাংবাদিকরা ব্যক্তিগত আক্রমণ করলে শিল্পীদের ভাবতে হবে, তাঁরাও আদৌ সমর্থন করবেন কিনা! এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মনে করেন তৃণা।

whatsapp logo