Hoop NewsHoop Trending

Tsunami 2022: করোনা দাপটের মধ্যেই ফের সমুদ্র ঝড়ের তাণ্ডব! সুনামি’র জেরে ঘায়েল হওয়ার আশঙ্কা এই দেশগুলির

২০০৪ সালের সুনামির তাণ্ডব মনে আছে? ২৬ শে ডিসেম্বর ছিল সেই ভয়ানক দিন যেদিন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উপকূলে সমুদ্রগর্ভে সংঘটিত ভূমিকম্পের প্রভাবে লন্ডভন্ড হয়ে বিশ্বের ১৪ টির মতন দেশ। সেই সুনামি আবার ফিরছে।

ইতিমধ্যে, ফিজি, আমেরিকার পশ্চিম উপকূলে সুনামির সতর্কতা জারি হয়ে গিয়েছে। সমুদ্রের ভিতরের আগ্নেয়গিরি জেগে উঠেছে। এখনও পর্যন্ত স্যাটেলাইটে যা ধরা পড়েছে এবং বৈদেশিক সূত্র(Pacific Tsunami Warning Center (PTWC) থেকে যা খবর এসেছে তাতে করে টোঙ্গা দ্বীপে ভয়াবহ আগ্নেয়গিরি জেগে উঠে অগ্নুৎপাত শুরু করে দিয়েছে, ফলে ভেসে গিয়েছে হাওয়াই দ্বীপ!

এছাড়াও গত শনিবার রাতে জাপানে সুনামি ধাক্কা দিয়ে ফেলেছে। আজ রবিবার সকালে আছড়ে পড়ে বড় বড় সমুদ্রের ঢেউ, প্রায় ৩ থেকে ৪ মিটার দীর্ঘ ছিল সেই ঢেউ। টোঙ্গা দ্বীপে আগ্নেয়গিরি অগ্নুৎপাত হওয়ার পর থেকেই জাপানের সমুদ্র উত্তাল হয়। সূত্রের খবর, এখনও পর্যন্ত জাপানের হোক্কাইডো দ্বীপেও সুনামি আছড়ে পড়েছে, এবং জাপানের দক্ষিন দিকের কোচি প্রদেশে এবং ওকায়ামাতেও সমুদ্রের বৃহৎ ঢেউ দেখা দিয়েছে।

নিরাপদ দূরত্বে প্রথম থেকেই সরিয়ে নেওয়া হয় সাধারণ মানুষদের। আপাতত তেমন ক্ষয়ক্ষতি হয়নি, তবে সমুদ্র ফুঁসছে। সুনামির ভয়ঙ্কর সত্যতা এখনই শেষ হচ্ছে না। এদিন যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের নিচে অবস্থিত টঙ্গা-হাঙ্গা হাপাই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হয়, সেই অগ্ন্যুৎপাতের আওয়াজ এতটাই মারাত্মক তীব্র ছিল যে এর বিস্ফোরণের মতো আওয়াজ ছড়িয়ে যায় ফিজি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে পর্যন্ত। একে, গোটা বিশ্ব করোনা নিয়ে ভীত, এরমধ্যে জুটেছে সুনামির আশঙ্কা। আবারও বড় কোনো বিপর্যয়ের আশঙ্কায় দিন গুনছে বিশ্ববাসী।

whatsapp logo