whatsapp channel

Lifestyle: খাঁটি সরষের তেল চেনার উপায়

আমরা প্রত্যেকে সরষের তেলে ভাজা ভুজি খেতে পছন্দ করি। বিশেষ করে সরষের তেলে রান্না করা মাছ মাংসের স্বাদই অন্যরকম হয়। সরষের তেল মুড়ি মেখে খেতেও মন্দ লাগে না। তাহলে আমাদের…

Avatar

আমরা প্রত্যেকে সরষের তেলে ভাজা ভুজি খেতে পছন্দ করি। বিশেষ করে সরষের তেলে রান্না করা মাছ মাংসের স্বাদই অন্যরকম হয়। সরষের তেল মুড়ি মেখে খেতেও মন্দ লাগে না। তাহলে আমাদের প্রাত্যহিক জীবনে আমরা কোনো না কোনোভাবে এই তেল খেয়েই থাকি। আমরা হয়তো অনেকেই জানি না সরষের তেলের অনেক গুণাগুণ। সরষে তেল আমরা চুলে ব্যবহার করতে পারি, যার ফলে আমাদের চুল অনেক সুন্দর হতে পারে। সর্ষের তেল দিয়ে আমরা যদি আমাদের ত্বক মালিশ করি। আমাদের ত্বক অনেক উজ্জ্বল হয়, সরষের তেল যদি আমরা সানস্ক্রিন লোশন হিসেবে ব্যবহার করতে পারি, অর্থাৎ বাড়িতে সরষের তেলের মধ্যে বেশ খানিকটা চন্দন গুঁড়ো দিয়ে আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ সানস্ক্রিন লোশন।

তাহলেই বুঝতে পারছেন, সরষের তেলের কতগুণ। কিন্তু এত গুণ থাকা সত্বেও আমরা অনেক সময় খাঁটি সরষের তেল বাজার থেকে কিনতে পাইনা, তাতে মেশানো থাকে নানান রকমের ভেজাল। কি করে চিনবেন সরষের তেল আসল না নকল। বাড়িতে কতগুলো পরীক্ষার মাধ্যমেই আপনি নিজেই বুঝতে পারবেন, আপনার কেনা সর্ষের তেল দিয়ে আপনাকে ঠকিয়েছে কিনা আপনার দোকানদার।

১) ফ্রিজে রেখে পরীক্ষা করুন – তেলের বোতল কিনে আনার পর বোতলটি ফ্রিজের মধ্যে রেখে দিন, দুই থেকে তিন ঘন্টার মতো আর যদি দেখেন তেলের উপরে সাদা স্তর জমে যায়, তাহলে বুঝবেন তেলটি নকল। তখনই দোকানদারকে গিয়ে ফেরত দিয়ে আসুন।

২) হাতের তালুতে ঘষে পরীক্ষা করুন – হাতের তালুতে কয়েক ফোঁটা সরষের তেল খুব ভালো করে ঘষে নিন। এরপর এই সরষের তেলের গন্ধ নিন, তারপরে যদি দেখেন অন্য রকম গন্ধ পাচ্ছেন, তাহলে বুঝতে হবে সরষের তেলটি কিন্তু নকল।

ডিসক্লেইমার : এখানে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি বা ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ বা চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেই মতো নিয়ম মেনে চলুন।

whatsapp logo