BollywoodHoop Plus

Konkona Sen Sharma: কালো রং আটকাতে পারিনি সু-অভিনেত্রীর তকমা, বাধা-বিপত্তি পেরিয়ে সফল কঙ্কণা

একসময় ‘ইতি মৃণালিনী’ ফিল্মে অভিনয় করেছিলেন কঙ্কণা সেনশর্মা (Konkona Sen Sharma)। কিন্তু কোনোদিন ভাবেননি, তাঁর জীবনটাও মৃণালিনীর মতোই রোলার কোস্টার রাইড হয়ে যাবে। কিন্তু সবকিছু পেরিয়েও নিজের অভিনয় দক্ষতাকে ধরে রেখেছেন কঙ্কণা।

1979 সালে জন্ম হয় কঙ্কনার। ছোট্ট কঙ্কণা একসময় মা অপর্ণা সেন (Aparna Sen)-এর কোলে চেপে আসতেন স্টুডিওয়। একটু বড় হতেই ‘সতী’ ফিল্মের মাধ্যমে টলিউডে ডেবিউ করেন তিনি। অভিনয় করেছিলেন ‘ইন্দিরা’ ফিল্মেও এরপর তাঁকে আর কোনো ফিল্মে দেখা যায়নি। পড়াশোনা নিয়ে ব্যস্ত ছিলেন কঙ্কনা। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে ইংরাজি ভাষায় স্নাতক হয়ে আবারও কলকাতায় ফিরেছিলেন কঙ্কনা। অভিনয়ে ফিরলেন 2001 সালে সুব্রত সেন (Subrata Sen) পরিচালিত ‘এক যে আছে কন্যা’-র মাধ্যমে। ‘কখনও নীল আকাশে বিদ্যুৎ’ কঙ্কণা নিমেষে নজর কেড়েছিলেন দর্শকের। তখন সোশ্যাল মিডিয়া ছিল না। মেকআপ ছাড়া নায়িকা কঙ্কণা দর্শকদের প্রিয় হয়ে উঠলেন অচিরেই।

এরপর ‘তিতলি’, ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’ মাইলস্টোন তৈরি করল। অপর্ণা সেন পরিচালিত ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’-এ অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন কঙ্কণা। বলিউডে মেনস্ট্রিম ফিল্মেও কঙ্কণা প্রমাণ করলেন নিজেকে। ‘পেজ থ্রি’, ‘ওমকারা’, ‘লাইফ ইন আ মেট্রো’, ‘ওয়েক আপ সিড’, ‘আজা নাচলে’, ‘লাক বাই চান্স’, ‘লাগা চুনরি মে দাগ’-এ কঙ্গনার অভিনয় প্রশংসিত হয়েছিল। ‘আজা নাচলে’-র মাধ্যমেই রণবীর সুরি (Ranbir shoory)-র সঙ্গে কঙ্কণার আলাপ।

 

View this post on Instagram

 

A post shared by Cinephilia. (@___a.moviegoer)

আলাপ ক্রমশ প্রেমে পরিণত হল। তার জেরে অন্তঃসত্ত্বা হয়ে পড়লেন কঙ্কণা। ফলে বিয়ে করলেন তাঁরা। 2010 সালে বিয়ে হয় কঙ্কণা ও রণবীরের। এরপর তাঁদের পুত্রসন্তান হারুণ (Haroon)-এর জন্ম হয়। কিন্তু বিয়ের পাঁচ বছরের মধ্যেই আলাদা থাকতে শুরু করেন তাঁরা। 2020 সালে তাঁদের আইনি বিবাহ বিচ্ছেদ হয়। তবে হারুণের জন্য পাশাপাশি ফ্ল্যাটে থাকতে শুরু করেন কঙ্কণা ও রণবীর। লকডাউনের সময় এক সপ্তাহ মা, এক সপ্তাহ বাবার কাছে থাকছিল হারুণ। এমনকি 2016 সালে ‘আ ডেথ ইন দ্য গঞ্জ’ ফিল্মে রণবীরের সঙ্গে কাজ করেন কঙ্কণা।

2006 সালে ‘নামকরণ’ নামে একটি শর্ট ফিল্মের মাধ্যমে পরিচালক হিসাবে কঙ্কণা ডেবিউ করেন। কিন্তু ‘আ ডেথ ইন দ্য গঞ্জ’ প্রচার পেয়েছে সবচেয়ে বেশি। গায়ের রঙের জন্য একসময় প্রত্যাখ্যান জুটেছিল। কিন্তু তবু হার মানেননি কঙ্কণা। প্রথাগত নায়িকাদের থেকে তিনি আলাদা। এই কারণেই তিনি চিরন্তনী। কঙ্কণা সেনশর্মার জন্মদিনে ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর পক্ষ থেকে তাঁর জন্য রইল অনেক শুভেচ্ছা।

 

View this post on Instagram

 

A post shared by Cinephilia. (@___a.moviegoer)

Related Articles