Hoop Life

Vaastu Tips: বাড়ির দরজায় রাখুন এই জিনিস, শান্তি বজায় থাকবে ঘরে, সম্পর্ক হবে সুমধুর

গৃহসজ্জায় আমরা নানা জিনিস ব্যাবহার করে থাকি। কেউ যেমন দেওয়ালে ছবি দিয়ে ঘর সাজিয়ে তোলেন, কেউ আবার ঘর সাজাতে ভালোবাসেন নানা শো-পিস দিয়ে। তবে বাস্তুশাস্ত্র মতে ঘর সাজালে ঘরের মধ্যে সদা বিরাজ করে সুখ ও শান্তি, এমনটাই মনে করেন অনেকেই। এদিকে প্রাচীন এই শাস্ত্রে গৃহসজ্জার নিখুঁত নিয়মাবলী বর্ণিত রয়েছে। বাস্তুশাস্ত্র মতে গৃহসজ্জার বেশ কয়েকটি বিশেষ উপাদান রয়েছে। যেগুলির ফল কিন্তু হয় সুদূরপ্রসারী।

বাস্তুবিদদের মতে বাড়ির দরজা হল খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান। বিশেষ করে বাড়ির সামনের দরজা বা প্রধান দরজা বা সিংহ দরজার বিষয়ে প্রত্যেককে বিশেষ খেয়াল রাক্ষস উচিত। ঘরের দরজায় বিভিন্ন জিনিস রাখাকে শুভ বলে মনে করা হয় বাস্তুশাস্ত্রে। এর মধ্যে গুরুত্বপূর্ণ হল ঘোড়ার নাল। এটি দরজায় রাখলে এটি জেম দূর করে অশুভ শক্তিদের, তেমনই বাড়ির মধ্যে বিরাজ করে আনন্দের জোয়ার। বাস্তুশাস্ত্র মতে, বাড়ির প্রধান দরজায় ঘোড়ার নাল রাখার প্রভাব খুবই কার্যকর। ঘোড়ার নাল শনির কু-প্রভাব দূর করে।

এছাড়াও বাড়ির দরজায় বিভিন্ন গাছ লাগানোর পরামর্শ দিয়ে থওকেন বাস্তবিদরা। কারণ বাস্তুশাস্ত্র মতে, বাড়ির দরজার মধ্য দিয়েই সব শক্তির আনাগোনা হয়ে থাকে। পাশাপাশি বাড়ির দরজা দিয়েই লক্ষ্মীর আগমন ঘটে থাকে। তাই বাড়ির প্রধান দরজার পাশে মানিপ্ল্যান্ট বা বিভিন্ন সুন্দর ফুলের গাছ রাখা যেতে পারে। এক্ষেত্রে সাদা ফুলের গাছ বাড়িতে শান্তি বয়ে আনে। তাই বেলি বা টগর গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়।

তবে এগুলি ছাড়াও বাড়ির দরজায় আরো একটি জিনিস রাখা খুবই উপকারী হয়ে থাকে। আর সেটি হল ‘নেম-প্লেট’। অর্থাৎ কাঠের বা কোনো ধাতুর তৈরি একটি বোর্ড, যার আকৃতি আয়তাকার বা বর্গাকার হতে পারে। সেখানে পদবি সহ বাড়ির কর্তার নাম এবং বাড়ির নম্বর লিখে রাখব উচিত। তবে সেই বোর্ডটি আকারে ততটাই বড় রাখব উচিত, যাতে করে বাইরে থেকেও সেটি পড়া যায়। এই কাজটি করতে পারলে বাড়িতে সর্বদা সুখ ও শান্তি বজায় থাকবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য, অনুমান ও সমীক্ষার উপর ভিত্তি করে লেখা হয়েছে। বাস্তব জীবনে এর প্রভাব ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে।

Related Articles