whatsapp channel

পুর ভরা পটলের দোলমা নিরামিষ রেসিপি শিখে নিন

পটলের দোলমা অনেকেই খেয়েছেন। ভেতরে সকলেই মোটামুটি চিংড়ি মাছের পুর দেন, কিন্তু যারা নিরামিষ আহার করেন যারা পেঁয়াজ, রসুন খাননা তাদের জন্য চলুন শিখেনিন 'নিরামিষ পুর ভরা পটলের দোলমা'। উপকরণ:…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

পটলের দোলমা অনেকেই খেয়েছেন। ভেতরে সকলেই মোটামুটি চিংড়ি মাছের পুর দেন, কিন্তু যারা নিরামিষ আহার করেন যারা পেঁয়াজ, রসুন খাননা তাদের জন্য চলুন শিখেনিন ‘নিরামিষ পুর ভরা পটলের দোলমা’।

উপকরণ:
পটল দশটা
সোয়াবিন এক কাপ
টমেটো বাটা দুই টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
গোটা জিরে এক চা চামচ শুকনো লঙ্কা তিন-চারটে
টক দই এক কাপ
জিরে বাটা এক টেবিল চামচ ধনে বাটা এক টেবিল চামচ হলুদগুঁড়ো এক টেবিল চামচ লঙ্কাগুঁড়ো স্বাদমত
ধনেপাতা কুচি স্বাদমতো
চেরা কাঁচালঙ্কা তিন-চারটে নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল এক কাপ

প্রণালী: একটি  পাত্রের মধ্যে সরষের তেল গরম করে তাতে পটল গুলোর ভালো করে খোসা ছাড়িয়ে ভেতর থেকে বীজ বার করে হালকা করে ভেজে তুলে রাখতে হবে। গোটা জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে তার মধ্যে টমেটো বাটা, আদা বাটা, টক দই দিয়ে ভালো করে কষাতে হবে এরপর একে একে ধনেপাতা কুচি, জিরে বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেবাটা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর মিক্সির মধ্যে সেদ্ধ করা সয়াবিনগুলোর একটি মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর অন্য একটি ফ্রাইং প্যান এর মধ্যে সামান্য সরষের তেল গরম করে সেখানে টমেটো, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ঝাল দিয়ে এবং সেদ্ধ করে রাখা মিহি করা সয়াবিনের পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে পুর তৈরি করে নিতে হবে। পটলগুলির মধ্যে এই পুর ভরে রেখে তৈরি করে রাখতে হবে। এরপর যেখানেই গ্রেভিটি তৈরি হচ্ছিল সেখানে পুর ভরা পটল গুলি দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ কত দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গরম মশলার গুঁড়ো, ধনেপাতা কুচি ও চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ পুর ভরা পটলের দোলমা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media