whatsapp channel

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ সবজির কোর্মা’ রেসিপি

বাড়িতে বড় থেকে বাচ্চা প্রত্যেককে সবজি খাওয়ানো যেন একটা বিশাল ব্যাপার। কিন্তু যদি এই রকম রান্না করতে পারেন, তাহলে কিন্তু বাচ্চারা চেটেপুটে সবজি খাবেন। তাই আর দেরি না করে Hoophaap-…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে বড় থেকে বাচ্চা প্রত্যেককে সবজি খাওয়ানো যেন একটা বিশাল ব্যাপার। কিন্তু যদি এই রকম রান্না করতে পারেন, তাহলে কিন্তু বাচ্চারা চেটেপুটে সবজি খাবেন। তাই আর দেরি না করে Hoophaap- এর পাতায় চটজলদি দেখে ফেলুন নিরামিষ রেসিপি। এই রেসিপির নাম নিরামিষ সবজি কোর্মা। মাছ, মাংসের কোর্মা, কালিয়া অনেকেই খেয়েছেন। কিন্তু অনেকেই জানেন না নিরামিষ সবজি দিয়ে অসাধারণ হতে পারে এই রেসিপিটি।

উপকরণ –
ছোট ছোট টুকরো করে কাটা বিন্স এক বাটি
গাজর টুকরো করে কাটা একবাটি
বেগুন টুকরো করে কাটা একবাটি
বিট টুকরো করে কাটা একবাটি
ফুলকপি টুকরো করে কাটা একবাটি
বাঁধাকপি ঝিরিঝিরি করে কাটা একবাটি
নুন, মিষ্টি স্বাদ মত
নারকেল কোরানো একবাটি
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
নারকেলের দুধ একবাটি
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই ৪ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ
চিনা বাদাম বাটা ৩ টেবিল চামচ
পোস্ত বাটা ১ টেবিল চামচ
চারমগজ বাটা ১ টেবিল চামচ
সাদা তেল ৪ টেবিল চামচ
গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি, শুকনো লঙ্কা

প্রণালী- বেগুন বাদে সমস্ত সবজিকে হালকা নুন জলে একটু সিদ্ধ করে রাখতে হবে। শুকনো খোলায় গোলমরিচ, লবঙ্গ, এলাচ, দারচিনি, শুকনো লঙ্কা ভালো করে ভেজে নিতে গড়িয়ে রাখতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে একে একে আদা বাটা, টমেটো বাটা, কাজু বাদাম বাটা, পোস্ত বাটা, চিনা বাদাম বাটা, চার মগজ বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। তারপর এর মধ্যে নারকেল দুধ দিয়ে সবজিগুলি সব দিয়ে দিতে হবে। সবজি থেকে প্রচুর পরিমাণে জল বেরোবে, দরকার হলে সবজি সেদ্ধ করা জলের মধ্যে একটু একটু করে মিশিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এর মধ্যে নারকেলের দুধ দিয়ে দিন। এরপর ভালো করে নাড়িয়ে চাড়িয়ে খানিকটা মাখোমাখো হয়ে এলে ওপরে ধনেপাতা কুচি, সামান্য মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ সবজির কোর্মা’।

Veg Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ সবজির কোর্মা’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media