whatsapp channel

বাড়িতে টবেই চাষ করুন সুন্দর শীতকালীন ফুল ভারবেনা

শীতকালীন ফুল হিসেবে বাড়িতে টবে চাষ করতে পারেন ভারবেনা। এই আপনার শীতকালীন বাগানের শোভা বৃদ্ধি করবে। কোনো নার্সারি থেকে ভাল জাতের গাছের চারা কিনে আনবেন। তারপর সমস্ত শীতকালীন ফুলের জন্য…

Avatar

HoopHaap Digital Media

শীতকালীন ফুল হিসেবে বাড়িতে টবে চাষ করতে পারেন ভারবেনা। এই আপনার শীতকালীন বাগানের শোভা বৃদ্ধি করবে। কোনো নার্সারি থেকে ভাল জাতের গাছের চারা কিনে আনবেন। তারপর সমস্ত শীতকালীন ফুলের জন্য যে ধরনের মাটি প্রস্তুত করতে হয় সেই ধরনের মাটিতে খুব সুন্দর ভাবে হয়ে যাবে ভারবেনা।

এর জন্য প্রয়োজন কোকোপিট, বাগানের মাটি, বালি, নিম খোল এবং যেকোনো ধরনের জৈব সার গোবর সার ভার্মি কম্পোস্ট রান্নাঘরের বজ্র পদার্থ দিয়ে তৈরি কম্পোস্ট। নিম খোল দেওয়ার জন্য এই গাছে পোকা মাকড়ের আক্রমণ অনেকটাই কম হতে পারে। তবে মোটামুটি দশ দিন অন্তর আপনার ছাদ বাগানের সমস্ত গাছের সঙ্গে এই গাছেও কিছুটা পরিমাণে প্রাকৃতিক নিম তেল স্প্রে করে দিতে পারেন। নিম তেল জলে বুঝতে একটু সমস্যা হয়, নিম তেল পরিমাণমতো জল এবং সামান্য সাবান ভালো করে মিশিয়ে নিয়ে গাছে স্প্রে করুন। এই গাছে ধসা পোকার আক্রমণ হয়।

১২ ইঞ্চির একটি টব বাছাই করতে হবে। টবের মধ্যে গাছ প্রতিস্থাপন করে ভাল করে জল দিয়ে দিতে হবে। একটি টবের মধ্যে একটি গাছ দিন। ফুল হওয়ার সময়টাতে মোটামুটি দশ দিন অন্তর সরিষার খোল পচা তরল সার দিন।

মনে রাখবেন, শীতকালীন যেকোনো ফুল গাছে প্রচুর পরিমাণে ফুল দেওয়ার জন্য শক্তির প্রয়োজন হয়, তাই এই শক্তি অর্জনের জন্য গাছগুলিকে সাত-আট ঘণ্টা পুরো রোদের মধ্যে রাখতে হয়। প্রতিদিনই সূর্যোদয়ের আগে কিছুটা জল দিতে পারেন। এইভাবে স্টেপ বাই স্টেপ আপনি বাড়িতে টবে চাষ করতে পারেন শীতকালীন ফুল ভারবেনা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media